• অপরাধ ও দুর্নীতি

বাউফলে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ৯ জেলের কারাদন্ড।

  • অপরাধ ও দুর্নীতি
  • ১৯ অক্টোবর, ২০২৪ ২০:৩১:৫৫

ছবিঃ সিএনআই

পটুয়াখালী প্রতিনিধিঃ নিষেধাজ্ঞা অমান্য করে পটুয়াখালীর বাউফলে তেঁতুলিয়া নদীতে ধুলিয়া ও মঠবাড়ীয়া এলাকায় মৎস্য দপ্তর ও নৌ পুলিশ এর যৌথ অভিযানে ইলিশ শিকারের দায়ে ৯ জেলেকে আটক করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ১৮ অক্টোবর শুক্রবার সকালে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট (সহকারী কমিশনার ভূমি) জনাব প্রতীক কুমার কুন্ড দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারা লঙ্ঘনের দায়ে প্রত্যেককে ৩ সপ্তাহের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। দণ্ডপ্রাপ্তরা হলেন, ১।মোঃ সাইফুল খন্দকার(৪২) ২।মোঃ সাইফুল ইসলাম গাজী(৩৮) ৩।

মোঃ সোহেল হাওলাদার(৩৪), ৪। মোঃ সিদ্দিক প্যাদা(৫৬), ৫। মোঃ সোহাগ প্যাদা(২০), ৬। মোঃ খলিল(৩০), ৭। ফিরোজ সমাদ্দার(৩৫), ৮। মোঃ বাদল(১৯)  ৯।মোঃ রুস্তম মাল(৩০)  উল্লেখ্য,জাটকা সংরক্ষণ ও মা ইলিশ রক্ষায় গত ১৩ অক্টোবর থেকে ০৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। নিষেধাজ্ঞার সময় এসব এলাকায় সব রকমের ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাতকরণ ও মজুতকরণ নিষিদ্ধ রয়েছে।

উপজেলা মৎস্য দপ্তর সূত্রে জানা গেছে, এই নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলার তেঁতুলিয়া  নদীর বিভিন্ন পয়েন্টে ইলিশ শিকার করছেন অসাধু জেলেরা। এমন খবরে বৃহস্পতিবার রাতে অভিযান চালায় উপজেলা মৎস্য দপ্তর ও নৌ পুলিশ।এ সময় নদীতে ইলিশ শিকারের অভিযোগে ওই ৯ জেলেকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ইলিশ শিকারে ব্যবহৃত বিশ হাজার মিটার জাল জব্দ করা হয়।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃ দাঃ) মোঃ সাইফুল ইসলাম  বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা তেতুলিয়া নদীতে ইলিশ শিকার করায় উপজেলা মৎস্য বিভাগ ও নৌ পুলিশ এর যৌথ অভিযানে জেলেদের আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড,জব্দকৃত জাল পুড়িয়ে ফেলা এবং জব্দকৃত ইলিশ বিভিন্ন এতিম খানায় বিতরণ করা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo