• বিশেষ প্রতিবেদন

রাণীনগরে দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে গ্রাফিতি

  • বিশেষ প্রতিবেদন
  • ১৭ আগস্ট, ২০২৪ ১৯:৪৭:৩৮

ছবিঃ সিএনআই

নওগাঁ প্রতিনিধি: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরকার বদলের সঙ্গে বদলে যাচ্ছে দেশের বিভিন্ন দেয়ালের রূপ। দেয়ালে দেয়ালে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে প্রতিবাদ, দেশপ্রেম, সাম্য ও ভ্রাতৃত্ববোধের বার্তা। সেই ধারাবাহিকতার নওগাঁর রাণীনগরে বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সীমানা প্রাচীরের দেয়ালে ফুটিয়ে তোলা হচ্ছে গ্রাফিতি।

কয়েকদিন ধরে বিভিন্ন সীমানা দেয়ালের নোংরা ও ময়লা-আবর্জনা পরিষ্কার করে গ্রাফিতি ফুটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় পার করছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা নিজেদের হাত খরচের টাকা থেকে টাকা বাঁচিয়ে এবং নিজেরাই অর্থ জোগাড় করে রং ও আঁকার সরঞ্জাম কিনে মেতে উঠেছে দেয়াল পরিষ্কার করে গ্রাফিতি লেখাসহ নানা কবিতার পংক্তি লেখার কাজে। এসব গ্রাফিতিতে অভ্যুত্থানে প্রাণ হারানো ব্যক্তিদের প্রতিকৃতি ও তাদের প্রতি শ্রদ্ধার পাশাপাশি উঠে এসেছে সা¤প্রদায়িক স¤প্রীতি, সমাজের-রাষ্ট্রের সংস্কার, ঘুষ-দুর্নীতি বন্ধ করা। আছে নতুন বাংলাদেশের স্বপ্নের কথাও।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রাণীনগর শাখার অন্যতম সদস্য মারিয়া ইসরাত প্রীতি জানায় আমরা ধারাবাহিক ভাবে উপজেলার অডিটোরিয়ামের সীমানা প্রাচীর, রেলস্টেশন সংলগ্ন প্রাচীরের দেয়ালসহ উপজেলার জনগুরুত্বপূর্ণ স্থানগুলোর সীমানা প্রাচীরে ছাত্র আন্দোলনের সময় বর্বর অত্যাচারের ছাপ ফুটিয়ে তুলতে চাই। এই গ্রাফিতিগুলো দেখে উপজেলার প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি সাধারণ মানুষরা জানতে পারবে যে বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের উপর শেখ হাসিনা কতটা বর্বর ও নির্মম অত্যাচার চালিয়েছে। এই সব গ্রাফিতিগুলো অংকন করতে আমাদের অন্যান্য সদস্য নিবির, আলিফ, রিমন, তন্নীসহ সকলেই সার্বিক সহযোগিতা প্রদান করে আসছে। আগামীতেও এমন কর্মকান্ড অব্যাহত থাকবে বলেও জানায় প্রীতি।

মন্তব্য ( ০)





  • company_logo