• বিশেষ প্রতিবেদন

মা‌নিকগঞ্জের দেয়ালেগু‌লো নান্দনিক ভাবে সাজাচ্ছেন শিক্ষার্থীরা

  • বিশেষ প্রতিবেদন
  • ১৯ আগস্ট, ২০২৪ ১৮:২৬:৫৯

ছবিঃ সিএনআই

মা‌নিকগঞ্জ প্রতিনিধি: কদিন আগেও মা‌নিকগ‌ঞ্জের সাটু‌রিয়া উপজেলার গাজীখালী নদীর উপর ব্রীজ‌টির ডালাই করা রে‌লিং‌য়ের দি‌কে তাকানো যেত না। রাজনৈতিক ও বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনী পোস্টারে ছেয়ে ছিল। এখন ব্রী‌জের রে‌লিং এর দেয়াল জুড়ে নান্দনিকতা। দেয়ালের সব নোংরা পরিষ্কার করে রংতুলির ছোঁয়ায় নান্দনিক ভাবে সাজাচ্ছেন শিক্ষার্থীরা। দল বেঁধে শিক্ষার্থীরা দেয়ালে দেয়ালে তুলে ধরছেন আন্দোলনের নানা স্মৃতিপট, নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়, অসাম্প্রদায়িক চেনতার বাংলাদেশ। ছাত্র জনতার আন্দোলনকে ঘিরে রক্তাক্ত জুলাইকে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়ে‌ছে।

শুধু ব্রী‌জের দেয়াল নয়, সাটু‌রিয়ার বি‌ভিন্ন দেয়া‌ল পরিষ্কার করে তাতে আঁকা হচ্ছে ছাত্র জনতার আন্দোলনের গৌরবময় নানা গ্রাফিতি। দলবেঁধে দিনভর কাজ করছে শিক্ষার্থীরা। কেউ দেয়ালের পোস্টার তুলে পরিষ্কার করছে, কেউ রং করছে আবার কেউ রং তুলির আঁচড়ে ইতিহাস ও সাহসিকতার নানা স্লোগান লিখছে। শিক্ষার্থীদের রং তুলির আঁচড়ে করা এসব গ্রাফিতি চোখ আটকে যাচ্ছে শিশু থেকে বয়োবৃদ্ধ সবার।

অপরিচ্ছন্ন প্রতিটি দেওয়াল কালো, সাদা, লাল, নীল, হলুদসহ নানা রঙে জল তুলির আঁচড়ে রাঙাচ্ছে শিক্ষার্থীরা। স‌রেজ‌মি‌নে গি‌য়ে দেখা গে‌ছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে মানুষের মনে স্মরণীয় করে রাখতে শিক্ষার্থীদের হাতের ছোঁয়ায় বিভিন্ন লেখনী ও গ্রাফিতির অঙ্কনে সেজে উঠছে সাটু‌রিয়ার বি‌ভিন্ন দেয়াল। এসব ছবিতে ফুটে উঠছে আন্দোলনে যুক্ত থাকা শিক্ষার্থীদের রক্তে রঞ্জিত ইতিহাস।

গ্রাফিতিতে বৈষম্য, স্বৈরাচারবিরোধী, গণতন্ত্র পুনর্গঠন, অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণের চাওয়া ও জানা অজানা বীরদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ছাত্র মায়াবী মুগ্ধের সেই ডাক, পানি লাগবে, পানি? বীর শহীদ আবু সাঈদের প্রতিচ্ছবিও ফুটিয়ে তোলা হয়েছে। ৮ম শ্রেণীর শিক্ষার্থী ম‌রিয়ম ইসলাম জানায়, সে ও তার ৩য় শ্রেণী পড়ুয়া ভাই বাবার সা‌থে এ‌সে‌ছে নি‌জে‌রা আনন্দ নি‌য়ে ব্রী‌জের দেয়া‌লে ছ‌বি আঁক‌ছে নতুন বাংলাদে‌শের।

তা‌দের ম‌তো অ‌নে‌কে বি‌ভিন্ন ধর‌নের ছ‌বি আঁক‌ছে, তা‌দের বেশ ভাল লাগ‌ছে। ইয়াতুল ৭ম শ্রেণীর শিক্ষার্থী সে জানায়, প্রতি‌দিন বি‌কে‌লে সে বাসা থে‌কে বের হয়, যে খা‌নে শিক্ষার্থীরা অংক‌নের কাজ ক‌রে সেখা‌নে গি‌য়ে সে তা‌দের সা‌থে ছ‌বি আঁ‌কে। আ‌তিকুর রহমান ইমন জানায়, সে গত দুই দিন ধ‌রে রং তুলির মাধ্যমে দেয়া‌লে বি‌ভিন্ন ধর‌নের গ্রাফিতি অংকন কর‌ছে।

এবং প্রতিবাদী মূলক বি‌ভিন্ন স্লোগান লি‌খছে। তার এগু‌লো কর‌তে বেশ ভাল লা‌গে। শিক্ষার্থী ফজ‌লে রা‌ব্বি জানায়, দেয়ালগুলো বিভিন্ন পোস্টারে নোংরা ছিল। তারা সম্মিলিত ভাবে তা পরিষ্কার করে তাতে আন্দোলনের নানা স্মৃতিপট রং তুলির মাধ্যমে তুলে ধরছে। এখানে গ্রাফিতি আঁকার কাজ করছি তারা সবাই স্কুল কলেজের শিক্ষার্থী।

 

মন্তব্য ( ০)





  • company_logo