• বিশেষ প্রতিবেদন

চট্টগ্রাম বন্দরে ব্রিটিশ আমলের ডুবন্ত জাহাজ উদ্ধার

  • বিশেষ প্রতিবেদন
  • ১৮ আগস্ট, ২০২৪ ১৭:৪৮:৪৪

ছবিঃ সিএনআই

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বন্দর চ্যানেলে ব্রিটিশ আমলের ডুব›ত জাহাজ উদ্ধার করা হয়েছে।

জানা যায়,বন্দরের ৬-৭ নং জেটির মধ্যখানে সম্প্রতি খননকালে ডুবন্ত এই জাহাজের সন্ধান পেলে বন্দর কর্তৃপক্ষ প্রথমে ২টি প্রতিষ্টানকে তাহা উদ্ধারের দায়িত্ব দিলে ও তারা ব্যর্থ হয়। পরে হিরামনী সালভেজ লি:কে দায়িত্ব দিলে তারা এটির উদ্ধার শুরু করলে প্রায় দেড়শ বছরের আগের এ ডুবন্ত জাহাজে রয়েছে তামা পিতল রুপার তৈরী থালা ,বাটি, হাড়ি ,পাতিল,হাতির দাত, মোমবাতি দানি, হারিকেন,বিভিন্ন প্রকারের নকশা ও সৌখিন জিনিসপত্র ছাড়া ও রয়েছে দুরবীন।।

এছাড়া জাহাজটি তে বিপুল সংখ্যক কয়লা এখনো পড়ে আছে। আরো পড়ে আছে সেকালের মুদ্রা ও মদের বতল। হিরামনি স্যালভেজ লি: এর কর্নধার মো: আবুল কালাম বলেন,প্রায় ৮ মাস আগে দায়িত্ব নিয়ে বন্দরের চুক্তি মতে বর্তমানে জাহাজ টি উদ্ধার ও অপসারন করি। এটি ৩০ ফুট নদীর গভীরে ,আরো ৩০ ফুট এর নীচে গিয়ে উদ্ধার ও অপসারন কাজ করতে হয়েছে।

সূত্র মতে প্রতি বছর ডুবোচরে ড্রেজিং করে মাঠি সরাতে বন্দর কর্তৃপক্ষকে কোটি কোটি টাকা ব্যয় করতে হয়। ইতিমধ্যে তিন শ কোটি টাকা ব্যয় কওে সম্পন্ন করা হয়েছে ক্যাপিটাল ড্রেজিং। উদ্ধারকারী সি: ডুবুরী মো:জহির বলেন,৬০ ফুট গভীরে নদীর তলেেদশের এই জাহাজের কারণে নদীতে পলি জমে চর জেগে উঠেছে।পরে ড্রেজিং করে জাহাজটি উম্মুক্ত করি। বন্দর কতৃৃপক্ষের ডেপুটি কনজারভেটর ফরিদ উদ্দিন বলেন, আমরা জাহাজটি হিরামনী কে উদ্ধারের দায়িত্ব দিলে তারা নদীর তলেেদশ থেকে উদ্ধার ও অপসারন করেছে।

চট্টগ্রাম জাতিতাত্বিক উপ-পরিচালক ড,আতাউর রহমান বলেন,ইষ্ট ইন্ডিয়া কোম্পানী বিলুপ্ত ঘোষনা করলে ১৮৫৮ সালে রানী ভিক্টোরিয়া ভারতের মানুষের কল্যানে কাজ শুরু করেন। জাহাজটি ও উদ্ধার হওয়া মুদ্রা হয়তো আর ও আগের। বনিকদের বিভিন্ন জিনিসপত্র ও কয়লা নিয়ে ব্যবসার উদ্দেশ্যে আসার পর হয়তো সেকালে ডুবে যায়। এদিকে বন্দর কর্তৃপক্ষের সচিব মো:ওমর ফারুক বলেন,বহুদিন আগে ডুবে যাওয়া একটি জাহাজের বেশ কিছু অংশ উদ্ধার করা হয়েছে। এসব জাহাজ ডুবে থাকা অন্যান্য জাহাজ চলাচলে হুমকি স্বরুপ।জাহাজগুলো উদ্ধার হলে বন্দও চ্যানেলে এর নিরাপত্তা ও গতিশীলতা আরো জোরদার হবে।

মন্তব্য ( ০)





  • company_logo