• বিশেষ প্রতিবেদন

ফরিদপুরে জলাভুমি পুনরুদ্ধার চায় মৎস্যজীবিরা

  • বিশেষ প্রতিবেদন
  • ০৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৪৮:১৭

ছবিঃ সিএনআই

ফরিদপুর  প্রতিনিধি: ফরিদপুরের সদর উপজেলার উত্তর কোমরপুর এলাকার সোনালী মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ (রজিঃ নং-৯৫) এর বন্দোবস্তোকৃত ১৬ একরের জলাশয়টি সম্প্রতি স্থানীয় কতিপয় দূর্বৃত্ত দখল করে নিয়েছে দাবী করে জলাশয়টি পুনরুদ্ধারের দাবী জানিয়েছে মানববন্ধন করেছেন সুবিধাভোগী মৎস্যজীবিরা। 

রোববার ( ৮ ই সেপ্টেম্বর)  বিকেলে জলাশয়ের পাড়ে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত হয়ে ওই সমবায় সমিতির সভাপতি শংকর হালদার জানান, কোমরপুর এবং শোভারামপুর এলাকার মোট ১৬ একরের জলাশয়টি পানি উন্নয়ন বোর্ড থেকে ২০২৩ সালের ১৭ মে থেকে তিন বছরের জন্যে বন্দোবস্তো নিয়ে অর্ধশত মৎস্যজীবি পরিবার সেখানে মাছ চাষ করে জীবিকা নির্বাহ করে আসছে। কয়েকদিন আগে সেখানে স্থানীয় কতিপয় ব্যাক্তি মাছের পোনা ছেড়ে দিয়ে দখল নেয় জলাশয়টি, এতে বিপাকে পড়েছেন প্রকৃত মৎস্যজীবিরা। তাই মানববন্ধন থেকে জীবিকার অন্যতম উৎস্য ওই জলাশয়টি দখলকারীদের থেকে মুক্ত করে প্রকৃত মৎস্যজীবিদের বুঝিয়ে দেয়ার আহ্বান জাননো হয় প্রশাসনের প্রতি। 

মানববন্ধনকারীরা আরো জানান, স্থানীয় দেলোয়ার জোয়ার্দার, শাহীন জোয়ার্দার, সাত্তার জোয়ার্দার, সিদ্দিক জোয়ার্দার, টুটুল খন্দকার, ওয়াজেদ আলী ব্যাপারী  গংরা জোরপূর্বক জলাশয়টি দখল করার পর থেকে ওই জলাশয়ে কাউকে না যাওয়ার জন্যে হুমকী দিয়ে আসছে। এতে মৎস্যজীবি পরিবারগুলো নিরাপত্তাহীনতায় ভুগছে বলে দাবী করা হয়।

যদিও অভিযুক্তরা দাবী করেন, মৎস্যজীবিরা জলাশয়টি বন্দোবস্তো নেয়ার বৈধ কোনো কাগজপত্র দেখাতে না পারায় এলাকার মানুষের স্বার্থে মাছ ছাড়া হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo