• বিশেষ প্রতিবেদন

রঙিন মাছ চাষে বর্ণিল স্বপ্ন দেখছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী সাগর

  • বিশেষ প্রতিবেদন
  • ১২ জুন, ২০২৪ ১৬:৫৫:৩০

ছবিঃ সিএনআই

গাইবান্ধা প্রতিনিধিঃ পানিতে খাবার দিতেই ভাসছে নানা রঙের মাছ।লাল নীল হলুদ সাদা কালো ও কমলা রঙের মাছের ছড়াছড়ি। বাহারি রঙের মাছ দেখে চোখ জুড়াবে যে কারো।

মো সাগর হোসেন।বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের থেকে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট বিভাগ থেকে পড়াশোনা শেষ করেছেন।অন্য দুই-চারটা ছেলেদের মতো বসে না থেকে ইউটিউব দেখে নিজ বাড়ী সুন্দরগঞ্জের সরকারটারীতে মাত্র ৩ হাজার টাকা দিয়ে রঙিন মাছ চাষ শুরু করেন। প্রথম দিকে সখের বসে শুরু করলেও বর্তমানে তার এই মাছ চাষ থেকে প্রতিমাসে ৬০-৭০ হাজার টাকা ইনকাম হয়।বর্তমানে তার ৮০ শতাংশ জমিতে ২০ টি চৌবাচ্চা ও ৪টি পুকুর জুড়ে ৪ থেকে সাড়ে চার লক্ষ রঙিন মাছ রয়েছে। তার এই রঙিন মাছ সৌখিন প্রেমিদের জন্য যাচ্ছে রংপুর, দিনাজপুর, বগুড়া, রাজশাহী সহ রাজধানী ঢাকায়। 

বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থী মো সাগর হোসেন বলেন, রঙিন মাছ চাষ দেখে প্রথম অবস্থায় অনেকে হাসিঠাট্টা করলেও বর্তমানে যখন মাস শেষ ৬০-৭০ হাজার টাকা আয় হতে শুরু করে তখন  সফলতা দেখে খুশি পরিবার ও স্থানীয় জনসাধারণ। এছাড়াও এই মাছ বংশবৃদ্ধি বেশি করায় লাভজনক বেশি। 

গাইবান্ধা জেলা মৎস্য কর্মকর্তা(অঃদাঃ) মো মারজান সরকার বলছেন, রঙিন মাছ চাষী এই উদ্যোক্তার প্রজেক্টে সার্বিক খোঁজ খবর নেওয়া হচ্ছে। সেই সঙ্গে সার্বিক সহযোগিতা ও প্রশিক্ষণে আশ্বাস প্রদান করেন। তাছাড়া লাভজনক বেশি হওয়ায় রঙিন মাছ চাষে অনেকের আগ্রহ তৈরি হচ্ছে। 

মন্তব্য ( ০)





  • company_logo