• বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ

শেখ হাসিনা তিস্তা সেতুর উপরে ফাটল, ভারী যানবাহনে নিষেধাজ্ঞা

  • বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ
  • ২২ জুন, ২০২৪ ১৬:২৭:৫২

ছবিঃ সিএনআই

রংপুর ব্যুরোঃ রংপুরের গংগাচড়া উপজেলার মহিপুর শেখ হাসিনা তিস্তা সেতুর উপর দেখা দিয়েছে ৫-৬ স্থানে ফাটল।এর ফলে আতঙ্কে সাধারন মানুষসহ ছোট ছোট যানবাহনের চালকরা।২০১৮ সালে রংপুরের গংগাচড়ার মহিপুরে শেখ হাসিনা সেতু নির্মাণ করা হয় ৮শ ৫০ মিটার।প্রায় ৬ বছর মধ্যেই দেখা দিয়েছে এ সেতুতে ফাটল। অতি দ্রুত সেতুটি নির্মাণের দাবি।

গতকাল শুক্রবার বিকালে রংপুরের গংগাচড়া উপজেলার মহিপুর তিস্তা শেখ হাসিনা সেতুর উপর দেখা দিয়েছে ৪-৫ স্থানে ফাটল।

শনিবার(২২জুন )শেখ হাসিনা তিস্তা সেতুর কয়েকটি স্থানে ফাটল দেখা দেওয়ায় এরপর কয়েক দফা প্রশাসনের কর্মকর্তারা পরিদর্শন করেন সেতুটি।প্রশাসন বলছেন বিশেষজ্ঞদের খবর দেওয়া হয়েছে।কি কারনে সেতুটির ফাটল  দেখা দিয়েছে তা পরীক্ষা পরীক্ষা নিরীক্ষা করার পর জানা যাবে বলে বলছেন প্রশাসন।আর লাল কাপড়ে ফাটল স্থান আটকে রাখা হয়।

ঙ্গাচড়া উপজেলার লক্ষীটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন ১০০ বছরের মেয়াদকালীন এ ব্রিজে ৬ বছরের ফাটল দেখা দিয়েছে,এটি গঙ্গাচড়া মানুষের দুর্ভাগ্য।আর দশ বছর পরতে খুঁজে পাওয়া যাবেনা সেতুটি।সেতুটি নষ্ট রংপুর-লালমনিরহাটের  সাথে যোগাযোগ বন্ধ হয়ে যাবে। 

স্থানীয়রা বলছেন ভারী যানবাহন চলাচলের কারণে সেতুর উপরে দেখা দিয়েছে ফাটল।তবে অতি দ্রুত মেরামত করা না হলে লালমনির সাথে রংপুরের যোগাযোগ বন্ধ হয়ে যাবে।এ ঘটনায় ছোট যানবাহন চালকরা বলছেন সেতুটি নষ্ট হলে তাদের রোজগারের পথ বন্ধ হবে।আর এই সেতু দিয়ে ঝুকি নিয়ে চলাচল করছেন তারা।

সামছুল আলম,সাজু মিয়া বলেন, শেখ হাসিনা তিস্তা সেতু ভেঙে পড়লে রংপুরের সঙ্গে লালমনিরহাটের যোগাযোগ একেবারে বন্ধ হয়ে যাবে।এতে ভোগান্তিতে পড়বে প্রায় ২০ লাখ দুই জেলার মানুষ। তাঁরা বলেন, ডামট্রাক ও বাস চলাচল করার ফলে এ ফাটলের কারণ হতে পারে।

স্থানীয় ইউপি সদস্যরা বলছেন-সেতুটি  নির্মাণ করতে সড়ক বিভাগের অবহেলা ছিল।সেতুটি নির্মাণের পর আর তাদের খোঁজ খবর ছিল না।আরে সেতুর উপর দিয়ে ভারী যানবাহন চলাচলের ফলে ফাটল দেখা দিয়েছে।অতিদ্রুত ভারী যানবাহন বন্ধসহ ফাটল স্থানগুলোতে নির্মাণের দাবি। 

লালমনিরহাট কালিগঞ্জ উপজেলার নিবাহী কর্মকর্তা জহির ইমাম জানান,রংপুর-লালমনিরহাট আঞ্চলিক মহাসড়কের গংগাচড়ার মহিপুর শেখ হাসিনা তিস্তা সেতুর উপর কয়েকটি স্থানে দেখা দিয়েছে ফাটল।ফাটল স্থানগুলো বিশেষজ্ঞরা এসে পরিক্ষা-নিরিক্ষা করবেন।কি কারনে ফাটলের ঘটনা ঘটেছে।এর ফলে ভারী যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন উপজেলা প্রশাসন।

 গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ তামান্না কালের কণ্ঠকে জানান,সেতুর উপর ফাটল দেখা দিয়েছে।এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠানো হয়েছে।বিষয়টি তদন্ত করা হচ্ছে।

আর সেতুর বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে এবং অতি দ্রুত সংস্কারের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো জানান, লালমনিরহাট ও রংপুর থেকে ভারী যানবাহন চলাচল করা বন্ধ করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠানো হয়েছে।সেতুর উপরে যে ফাটল দেখা দিয়েছে তা বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করবেন। আর ভারী যানবাহনের চলাচল বন্ধের জন্য চিঠি পাঠানো হয়েছে।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo