• বিশেষ প্রতিবেদন

সাতকানিয়ায় মাটি ছাড়াই তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট 

  • বিশেষ প্রতিবেদন
  • ২৯ জুলাই, ২০২৪ ১৯:০৫:৫০

ছবিঃ সিএনআই

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ পরিবেশ সম্মত  দুষণমুক্ত উপায়ে পরিবেশ বান্ধব অটো ব্রিকস এ তৈরি হচ্ছে শক্তিশালী বাহারি ধরনের সুন্দর এবং সঠিক মাপের ইট। এই প্রথম উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিবেশ বান্ধব ইট তৈরি হচ্ছে চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার সাতকানিয়া সদর ইউনিয়নের বারদোনা এলাকায় মেসার্স শাহ মজিদিয়া কনক্রিট ব্লক ফ্যাক্টরী  এর অত্যাধুনিক এই কারখানায়, ইতি মধ্যেই শুরু হয়েছে উন্নত মানের ব্লক ইট উৎপাদন করা।

যেভাবে তৈরি হয় কংক্রিট ব্লক কৃষিজমির উপরিভাগের মাটি ব্যবহারের পরিবর্তে নদীর তলদেশের মোটা বালু, সিমেন্ট, পাথর ও অন্যান্য সামগ্রী ব্যবহার করা তৈরি করা হচ্ছে ইটের বিকল্প পরিবেশবান্ধব কংক্রিট ব্লক। স্থাপনা নির্মাণে দীর্ঘস্থায়ী ও ব্যয়সাশ্রয়ী। 

সরেজমিনে সাতকানিয়া উপজেলার সাতকানিয়া সদর ইউনিয়নের বারদোনা এলাকায় গিয়ে এমন দৃশ্যই চোখে পড়ে। সেখানে পরিবেশবান্ধব ও জমির মূল্যবান মাটি নষ্ট না করেই চায়না প্রযুক্তিতে আগুনে না পুড়িয়ে, পাথর গুঁড়া ও সিমেন্ট দিয়ে অত্যাধুনিক ব্লক ইট তৈরি হচ্ছে। শ্রমিকরা কারখানার পাশে স্তূপ করা পাথর, সিমেন্ট, সিলেকশন সেন্ড ট্রলিতে এনে হপারে ঢেলে দেন। পরে মিক্সার মেশিনে অন্যান্য উপকরণ মিশ্রিত করে কনভেয়ার বেল্টের মাধ্যমে ভাইব্রো মাল্টি ক্যাভিটি মোল্ডিং মেশিনের মাধ্যমে তৈরি করা হয় এই ইট। মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারি সারিভাবে মেশিন থেকে বেরিয়ে আসে পরিবেশবান্ধব ব্লক ইট। 

মেসার্স শাহ মজিদিয়া কনক্রিট ব্লক ফ্যাক্টরী মালিক এনাম কোম্পানি বলেন, পরিবেশের কথা ভেবে দুষণ মুক্ত  ইটভাটা প্রতিষ্ঠানটি গড়তে চায়না থেকে প্রায় ৩ কোটি টাকা ব্যয় করে অত্যাধুনিক ক্লে অটো ব্রিকস মেশিন ক্রয় করে নিজ এলাকাতে বিশাল জায়গা জুড়ে প্রতিষ্ঠানটি স্থাপন করেছি। তিনি আরো বলেন, এই ব্লক ইট উৎপাদনের সময় প্রায় অধিকাংশ কাজ হাতের স্পর্শ ছাড়ায় মেশিনের মাধ্যমে প্রতিদিন ২৫ থেকে ৩০ হাজার ইট উৎপাদন সম্ভব । তবে সাধারণ বাংলা ইটভাটার ইটের দামের চেয়ে  মূল্যে একটু বেশি কিন্তু সাধারণ ইটের চেয়ে এই ইট শক্তিশালী ও নির্মান কাজের সময় সিমেন্ট বালু কম খরচ হবে।

মন্তব্য ( ০)





  • company_logo