• তথ্য ও প্রযুক্তি

এবার আইফোনে যোগ হচ্ছে নতুন ১০ ফিচার

  • তথ্য ও প্রযুক্তি
  • ১২ জুন, ২০২৪ ১৩:৫১:১৭

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আইফোনে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করছে অ্যাপল। এবার নিজস্ব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যুক্ত করছে সংস্থাটি। কৃত্রিম বুদ্ধিমত্তার দৌড়ে এগিয়ে থাকতে বড় পদক্ষেপ নিল অ্যাপল। বার্ষিক ডেভেলপার কনফারেন্স ডব্লিউডব্লিউডিসি ২০২৪-এ এই ফিচারগুলো প্রকাশ করেছে কোম্পানি।

ব্যবহারকারীদের নিজস্ব অ্যাপল ইন্টেলিজেন্স সিস্টেম সুবিধা দিতে চলেছে অ্যাপল। এদিন নতুন আইওএস ১৮ অপারেটিং সিস্টেম লঞ্চ করেছে কোম্পানি। এই সফটওয়্যারের অধীনেই নতুন ফিচার্সগুলো পাবেন ব্যবহারকারীরা। দেখে নিন কী কী ফিচার যুক্ত হচ্ছে আইফোনে-

এআই রাইটিং টুলস
অ্যান্ড্রয়েড ফোনে এরই মধ্যে এআই রাইটিং টুলসের সুবিধা চলে এসেছে। এবার সেই সুবিধা আনল অ্যাপল। আইফোন এবং অন্যান্য অ্যাপল ডিভাইসে এআই-এর মাধ্যমেই রাইটিং, প্রুফরিডিং, নোটস ইত্যাদি সাপোর্ট পাওয়া যাবে। লেখায় গ্রামার বা বাক্য গঠনে কোনো ভুল থাকলে, তা শুধরে দেবে এআই।

প্রায়োরিটি মেসেজ
মেইল বক্সে প্রচুর দরকারি মেসেজ থাকে। এবার থেকে সেগুলো হাইলাইট করা যাবে একদম উপরে। সেই মেইলগুলো নিজের মতো সাজিয়ে নিতে পারবেন। মেইলে অনেক বেশি টেক্সট থাকলে, তা নিজের মতো করে ছোট করতে পারবেন।

নোটিফিকেশন
একটানা নোটিফিকেশন আসলে অনেকেই বিরক্ত হন। আবার সেই নোটিফিকেশন আদতে কি নিয়ে তা ঠিক মতো বোঝা যায় না। এবার থেকে এআই সেই নোটিফিকেশন সাজিয়ে দেবে আপনার জন্য। পাশাপাশি তা যেন সঠিক সময়ে আপনার ফোনে ফুটে ওঠে তা নিশ্চিত করবে ফিচারটি।

অডিয়ো ট্রান্সক্রিপশন
এবার থেকে যা রেকর্ড করবেন সেই সব অডিও ট্রান্সলেট করা যাবে। রেকর্ডিং শুরু হলে ফোনে একটি নোটিফিকেশন চলে যাবে। কল শেষ হয়ে গেলে তার একটি সংক্ষিপ্ত ট্রান্সক্রিপশন তৈরি হয়ে যাবে ফোনে।

ইমেজ প্লেগ্রাউন্ড
অ্যানিমেশন, ইলাস্ট্রেশন এবং স্কেচ করার ক্ষেত্রে এবার এআইয়ের সাহায্য পাওয়া যাবে। যদিও এমন সুবিধা অনেকদিন আগে থেকে বিভিন্ন ব্রান্ডের ফোনে পাওয়া যাচ্ছে। এই ফিচার অ্যানিমেশন তৈরি করার ক্ষেত্রে ব্যবহারকারীকে আরও সাহায্য করবে।

জেনমোজি
আপনি কেমন ইমোজি চান, তা বর্ণনা করে নিজের জন্য আলাদা জেনমোজি তৈরি করতে পারবেন। সেই জেনমোজি বন্ধু ও পরিবারের সদস্যদের ছবি, মেসেজ ও স্টিকার হিসাবে পাঠানো যাবে।

অ্যাডভান্স ফটো সার্চ
গুগলের ম্যাজিক ইরেসারের মতো, এবার অ্যাপল ডিভাইসেও অ্যাডভান্স ফটো সার্চ ও ক্লিনআপ ফিচার্স পাওয়া যাবে। ছবি থেকে অপ্রয়োজনীয় বস্তু সরানো যাবে। এই সুবিধা বেশ কার্যকরী হতে পারে।

সিরি
এবার থেকে অ্যাপল ডিভাইসে অ্যাডভান্স সিরি পাওয়া যাবে। এটি আগের থেকে আরও উন্নত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। আরও ভালো করে ইউজারের ভাষা এবং কনটেক্সট বুঝে পরিষেবা দেবে সিরি।

প্রাইভেট ক্লাউড
ব্যবহারকারীর সুরক্ষার কথা চিন্তা করে, এবার অ্যাপল ডিভাইসে প্রাইভেট ক্লাউড কমপিউট পরিষেবা পাওয়া যাবে।

চ্যাটজিপিটি
অ্যাপল ডিভাইসে আলাদা করে চ্যাটজিপিটি যোগ হতে চলেছে। এর জন্য ওপেনএআইয়ের সঙ্গে হাত মিলিয়েছে অ্যাপল।

মন্তব্য ( ০)





  • company_logo