• তথ্য ও প্রযুক্তি

এসি বিস্ফোরণ এড়াতে করনীয়

  • তথ্য ও প্রযুক্তি
  • ১০ জুন, ২০২৪ ১১:৪১:১৬

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ এখনো তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে। এমনকি গরমে এসি বিস্ফোরণের ঘটনাও ঘটছে।

এয়ার কন্ডিশনার বিস্ফোরণের ঘটনা একাধিক কারণে ঘটতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মেকানিক্যাল ফেলিওর বা ইলেক্ট্রিক্যাল ফেলিওরের কারণেও এসি বিস্ফোরণ হয়। এর পাশাপাশি একাধিক ফ্যাক্টর রয়েছে এই ঘটনার। কারণ যাই হোক, বাড়িতে এসি থাকলে এবং তা নিয়মিত চালালে। এসির যত্ন নিতে হবে। এর জন্য এসি সম্পর্কিত কিছু কাজ করতে হবে। তাহলেও এ রকম বিপদ হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

>> এয়ার কন্ডিশনারের এয়ার ফিল্টার নিয়মিত পরিবর্তন করুন। নোংরা হয়ে যাওয়া এয়ার ফিল্টার এয়ার ফ্লোতে বাধার সৃষ্টি করে। তাই তা নিয়ম করে পরিষ্কার করা উচিত।

>> এর পাশাপাশি এসির আউটডোর ইউনিটও নির্দিষ্ট দিন অন্তর পরিষ্কার করা উচিত। যাতে ময়লা না জমতে পারে। এসির আশপাশে কিছু রাখবেন না।

>> এসির এয়ারফ্লো যাতে বাধাহীনভাবে হতে পারে, সেদিকে নজর রাখা উচিত।

>> এসির প্ল্যাগের সঙ্গে কখনও এক্সটেনশন কর্ড ব্যবহার করবেন না। এয়ার কন্ডিশনারে লোড থাকে অনেক বেশি। এক্সটেনশন কর্ড সব সময় এই লোড বহনে সক্ষম হয় না।

>> পাশাপাশি বছরে অন্তত দুবার এসি সার্ভিসিং করিয়ে নিতে পারেন। টেকশিয়ানের হাতে আপনার এসি কোনো সমস্যা থাকলে তা দূর হয়ে যাবে।

মন্তব্য ( ০)





  • company_logo