• তথ্য ও প্রযুক্তি

আপনি জানেন কি? ঘরে রাখা রাউটার থেকেও হ্যাকাররা আপনার তথ্য চুরি করতে পারে

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৩ জুন, ২০২৪ ১২:৫৪:৪৪

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: হ্যাকাররা যে কোনো মুহূর্তে আপনার ডিভাইস হ্যাক করতে পারে। ব্যক্তিগত সব তথ্য চুরি করে নিতে পারে। কিন্তু জানেন কি, আপনার ঘরের ওয়াইফাই রাউটারের মাধ্যমেও হ্যাকার আপনার সব তথ্য জেনে যেতে পারে? সম্প্রতি ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম অ্যাপল, উইন্ডোজ এবং সফটওয়্যার, গুগল ক্রোম, মোজিলা ইত্যাদির মতো সর্বাধিক ব্যবহৃত সফটওয়্যার এবং ডিভাইসগুলোর ত্রুটি সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশ করেছে।

টিপি-লিঙ্কড রাউটারগুলোতে সিকিউরিটি নিয়ে ত্রুটি পাওয়া গিয়েছে। এতে বিভিন্ন আন-অথরাইজ কোডকে সিস্টেমে অনুমতি দেওয়া হয়। ওয়াই-ফাই রাউটার একটি ডিভাইস যা ইন্টারনেট প্রদানকারীর সঙ্গে সংযোগ করে এবং বাড়িতে বা অফিসে একটি নেটওয়ার্ক তৈরি করে, যেমন স্মার্টফোন, ল্যাপটপ এবং ট্যাবলেট ব্যবহার না করেই ইন্টারনেটের সঙ্গে সংযোগ করা যায়।

যেভাবে আপনার ঘরের রাউটার সুরক্ষিত রাখতে পারেন-

>> নিয়মিত রাউটার ফার্মওয়্যার আপডেট করুন। নির্মাতারা প্রায়ই সিকিউরিটি প্যাচ করতে ফার্মওয়্যার আপডেট প্রকাশ করে।আপডেটের জন্য রাউটারের অ্যাডমিন ইন্টারফেস বা প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখতে হবে।

>> ডিফল্ট লগইন সার্টিফিকেট পরিবর্তন করুন। ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যাপক ভাবে পরিচিত হতে পারে। অ্যাডমিন ইন্টারফেসের মাধ্যমে রাউটারের সেটিংস অ্যাক্সেস করে একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করতে হবে।

>> ডব্লিউপিএ৩ বা ডব্লিউপিএ২ এনক্রিপশনক করতে হবে। এনক্রিপশন নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত ডাটাকে আটকানো থেকে রক্ষা করে। এজন্য রাউটার সেটিংসে ডব্লিউপিএ৩ বা ডব্লিউপিএ২ পরবর্তী সেরা অপশন নির্বাচন করা উচিত।

>> মাঝে মাঝে রাউটার কনফিগার করা জরুরি। এজন্য একটি নিরাপদ ডিএনএস প্রদানকারী, যেমন ওপেনভ বা গুগল ডিএনএস ব্যবহার করতে আপনার রাউটার কনফিগার করুন।

>> নিয়মিত রাউটার রিবুট করুন। রিবুটিং সম্ভাব্য ম্যালওয়্যার পরিষ্কার করতে এবং নেটওয়ার্ক রিফ্রেশ করতে সাহায্য করতে পারে। রাউটারটি পর্যায়ক্রমে রিবুট করতে হবে ম্যানুয়ালি বা একটি নির্ধারিত সময় টাইম সেট করে।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo