• তথ্য ও প্রযুক্তি

জরুরি মুহূর্তে বিপদ থেকে বাঁচাবে আইফোনের যে ৪ ফিচার

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৪ জুন, ২০২৪ ১৭:৫০:২৬

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আইফোনে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করছে অ্যাপল। আইফোনের উন্নত প্রযুক্তি শুধু ডিভাইসের মান উন্নত করে তাই নয়, বাস্তব জীবনেও সাহায্য করে। একাধিকবার ইউজারের প্রাণ বাঁচিয়েছে আইফোন। শুধু আইফোন নয়, অ্যাপল ওয়াচেও এই সব ফিচার রয়েছে। প্রতিটা নতুন ফ্ল্যাগশিপের সঙ্গে এই ফিচারগুলো আপগ্রেড করে অ্যাপল।

জেনে নিন অ্যাপলের তেমনই ৪টি ফিচার সম্পর্কে। যা জরুরি সময়ে আপনাকে রক্ষা করতে পারে-

ইমার্জেন্সি এসওএস
ইমার্জেন্সি এসওএসের মাধ্যমে ইউজাররা খুব দ্রুত এবং সহজে সাহায্য চেয়ে কল করতে পারেন। পরিচিতদের সতর্কও করা যায়। এসওএসে কল করলে আইফোন স্বয়ংক্রিয়ভাবে স্থানীয় ইমার্জেন্সি নম্বরে ফোন করে এবং জরুরি পরিষেবাকে ইউজারের অবস্থান শেয়ার করে দেয়। যদিও বিভিন্ন দেশের জন্য নিয়ম আলাদা।

ক্র্যাশ শনাক্তকরণ
আইফোন কোনো দুর্ঘটনা শনাক্ত করলে স্বয়ংক্রিয়ভাবে এমার্জেন্সিতে ফোন করতে পারে। আইফোন ১৪ এবং আপগ্রেড ভার্সন, অ্যাপল ওয়াচ সিরিজ ৮ এবং আপগ্রেড ভার্সন, অ্যাপল ওয়াচ এসই জেন ২ এবং আপগ্রেড ভার্সন, অ্যাপল ওয়াচ আলট্রা এবং আপগ্রেড ভার্সনে এই ফিচার রয়েছে। অ্যাপল জানিয়েছে, ইউজারের গাড়ি যদি দুর্ঘটনার কবলে পড়ে তাহলে আইফোন এবং অ্যাপল ওয়াচ স্বয়ংক্রিয়ভাবে জরুরি পরিষেবাতে কল করতে পারে। ক্র্যাশ শনাক্ত করার পরেই ডিভাইসে কাউন্টডাউন শুরু হবে। তারপর ফোন যাওয়ার আগে একটা অ্যালার্ম বাজবে। তবে আইফোন এবং অ্যাপল ওয়াচ সব ক্র্যাশ শনাক্ত করতে পারে না।

ইমার্জেন্সি কনট্যাক্ট: এমার্জেন্সি পরিষেবা ছাড়াও ইউজাররা এমার্জেন্সি কনট্যাক্টগুলোও সেট আপ করতে পারেন। এজন্য সেটিংসে গিয়ে ইমার্জেন্সি এসওএস সার্চ করতে হবে। এখানে হেলথ বাটনে ইমার্জেন্সি কনট্যাক্ট এডিট করার বিকল্প রয়েছে। ইউজাররা হেলথ অ্যাপও ব্যবহার করতে পারেন। প্রোফাইলে গিয়ে উপরের ডানদিকে আলত চাপ দিলে মেডিক্যাল আইডি দেখানো একটা উইন্ডো খুলবে। এখানে ক্লিক করে ইউজাররা ইমার্জেন্সি কনট্যাক্ট যোগ করতে বা এডিট করতে পারেন।

স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি এসওএস
অ্যাপল স্যাটেলাইটের মাধ্যমে বাস্তব জীবনের জরুরি পরিস্থিতি মোকাবিলা করার ফিচার রয়েছে। ক্র্যাশ শনাক্তকরণের মতো, স্যাটেলাইটের মাধ্যমে জরুরি এসওএস-এর জন্য আইফোন ১৪ বা আইফোন ১৫ প্রয়োজন। এখানে সুবিধা হল ইউজারের সেলুলার বা ওয়াইফাই সংযোগ না থাকলেও জরুরি বার্তার সাহায্য পেতে পারেন।

মন্তব্য ( ০)





  • company_logo