• তথ্য ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপ ব্যবহারে কারিরা আগে থেকেই সতর্ক হোন?

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৮ অক্টোবর, ২০২৪ ১৪:৪৮:৩২

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার অধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের কথা মাথায় রেখে এই প্ল্যাটফর্মে নিত্যনতুন সব আপডেট আনা হয়। তবে এবার এই অ্যাপ ব্যবহাকারীরা পড়েছেন বিপাকে। আসলে এর প্রাইভেসি পলিসি আপডেট সংক্রান্ত বিষয়ে ভারতের কম্পিটিশন ওয়াচডগ দ্বারা সম্ভাব্য নিষেধাজ্ঞার সম্মুখীন হচ্ছে হোয়াটসঅ্যাপ। লাইভমিন্ট-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ভারতের অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘনের জন্য একটি আদেশ জারি করতে পারে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই)।

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি আপডেট নিয়ে কেন সমালোচনা হচ্ছে?

(আগে ছিল ফেসবুক)-র সঙ্গে ইউজারদের নির্দিষ্ট কিছু ডেটা শেয়ার করার অনুমতি দেবে হোয়াটসঅ্যাপ।

রিপোর্টে বলা হয়েছে যে, সিসিআই-এর সিদ্ধান্ত হোয়াটসঅ্যাপের বিতর্কিত আপডেট থেকে এসেছে এবং পরিষেবার শর্তাবলী যা আগে ব্যবহারকারী এবং নিয়ন্ত্রকদের মধ্যে একই ভাবে ব্যাপক সমালোচনা এবং উদ্বেগের জন্ম দিয়েছিল।

সিসিআই-এর অভিযোগ, রিপোর্টে নাম নেই এমন কিছু সূত্রের উদ্ধৃতি উল্লেখ করা হয়েছে, সিসিআই নির্ধারণ করেছে যে, মেটার সঙ্গে ব্যবহারকারীদের ব্যবসায়িক লেনদেন সংক্রান্ত ডেটা বা তথ্য ভাগ করে নেওয়ার হোয়াটসঅ্যাপের প্রচলিত অভ্যাস এটিকে একটি অন্যায্য প্রতিযোগিতামূলক জায়গা প্রদান করে।

সিসিআই-এর ডিরেক্টর জেনারেল অব ইনভেস্টিগেশন (ডিজি) একটি রিপোর্ট পেশ করেছেন। যেখানে বলা হয়েছে যে, হোয়াটসঅ্যাপ এবং এর পেরেন্ট মেটা প্রতিযোগিতা আইনের বিধান লঙ্ঘন করেছে। যা আধিপত্যের অপব্যবহারকে প্রতিরোধ করে। এখানে আরও একটি খসড়া তৈরি করা হয়েছে। যে সংস্থাগুলোর বিরুদ্ধে লঙ্ঘনের অভিযোগ উঠবে, তাদের শাস্তি দেওয়ার নির্দেশ রয়েছে এই খসড়ায়। রিপোর্টে আরও বলা হয়েছে যে, খসড়াটি চূড়ান্ত করা হবে এবং দুই সংস্থার কাছে খুব শিগগিরই পাঠানো হবে।

কী বলছে হোয়াটসঅ্যাপ?

ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে হোয়াটসঅ্যাপের এক মুখপাত্রেরর বক্তব্য। হোয়াটসঅ্যাপের ওই মুখপাত্রের বক্তব্য, সিসিআই কার্যধারা বিচারাধীন এবং আমরা এর সম্পর্কে কোনও রকম মন্তব্য করতে পারি না। আর সবথেকে বড় কথা হল, প্রাইভেসি পলিসি আপডেট ব্যবহারকারী বেছে নেবেন কি না, তা নিয়ে বিকল্পও দিয়েছে হোয়াটসঅ্যাপ।

এমনকি যারা এই আপডেট বেছে নেবেন না, তারা নিজেদের বন্ধু-বান্ধব এবং পরিবারের সঙ্গে অনায়াসে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ রাখতে পারবেন। তাদের অ্যাকাউন্ট ডিলিট হওয়া কিংবা কার্যকারিতা হারিয়ে ফেলার কোনও আশঙ্কা তো নেই।

মন্তব্য ( ০)





  • company_logo