• শিক্ষা

রাশিয়ান ফেডারেশনে উচ্চশিক্ষার সম্ভাবনা নিয়ে সেমিনার 

  • শিক্ষা
  • ২২ অক্টোবর, ২০২৪ ২০:৪৭:৩২

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ ঢাকাস্থ রাশিয়ান হাউস এর আয়োজনে বাংলাদেশ থেকে রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলিতে আবেদনকারীদের জন্য রাশিয়ান ফেডারেশন সরকারের কোটায় রাশিয়ায় উচ্চশিক্ষা লাভের সম্ভাব্যতা নিয়ে মঙ্গলবার একটি শিক্ষামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পি. দভইচেনকভ অংশগ্রহণকারীদের রাশিয়ান ফেডারেশন সরকার কর্তৃক নির্ধারিত কোটার মধ্যে উচ্চতর এবং কর্মমূখী শিক্ষার শিক্ষামূলক প্রোগ্রামের জন্য ছাত্র নির্বাচনের পদ্ধতি এবং প্রার্থীদের দ্বারা নথি জমা দেওয়ার প্রক্রিয়া সম্পর্কে জানান। সেমিনারে পাভেল দভইচেনকভ রাশিয়ার উচ্চ পর্যায়ের শিক্ষা, রাশিয়ায় পড়াশোনার পর সিভিল সার্ভিস ও ব্যবসায় উচ্চ নেতৃত্বের পদে অধিষ্ঠিত বাংলাদেশ থেকে স্নাতকদের অর্জন এবং বাংলাদেশে আগত তরুণদের পেশাগত সম্ভাবনা নিয়ে কথা বলেন। তিনি বলেন বিশ্বজুড়ে প্রতি বছর ৩ লক্ষাধিক এর বেশি শিক্ষার্থী রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা লাভের জন্য আসে এবং এই সংখ্যা ক্রমাগত বাড়ছে। রুশ শিক্ষার মানের প্রতি এই পর্যায়ের আস্থা দেশটিকে বিদেশী ছাত্রদের মধ্যে জনপ্রিয়তার ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় অবস্থানে নিয়ে এসেছে। রুশ ফেডারেশনের উচ্চশিক্ষা ব্যবস্থায় ৭৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন স্তরের শিক্ষায় ৬৫০টিরও বেশি বিশেষত্ব রয়েছে।

রাশিয়া গণিতবিদ, পদার্থবিদ, রসায়নবিদ, ভূতাত্ত্বিক, প্রকৌশলী, প্রোগ্রামার, ডাক্তার এবং অন্যান্য ক্ষেত্রের বিশেষজ্ঞদের প্রশিক্ষণের ক্ষেত্রে একটি স্বীকৃত বিশ্ব নেতা । আন্তর্জাতিক র‌্যাঙ্কিং, যেমন এআরডাব্লিউইউ (বিশ্ব বিশ্ববিদ্যালয়গুলির একাডেমিক র‌্যাঙ্কিং) এবং কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলির অবস্থান দ্বারা এটি নিশ্চিত করা হয়েছে।

অনুষ্ঠানে ঢাকাস্থ রাশিয়ান হাউজের রাশিয়ান ভাষা কোর্সের শিক্ষক এবং রাশিয়ায় উচ্চশিক্ষা অর্জনকারী বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা বক্তব্য রাখেন। সেমিনারে মস্কো স্টেট টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি স্টানকিনের দর্শন অনুষদের সহকারী প্রভাষক, মাস্টার অব হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এম এইচ এম মুসাদ্দিক রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা সম্পর্কে অনলাইনে কথা বলেন এবং রাশিয়ায় পড়াশোনার বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন। 

ইভেন্ট চলাকালীন অংশগ্রহণকারীরা রাশিয়ান শিক্ষা সম্পর্কে ভিডিও উপস্থাপনা দেখেন এবং অনলাইন প্ল্যাটফর্ম ইডুকেশন ইন রাশিয়া.কম নিবন্ধন সম্পর্কে প্রশ্নের উত্তর পান।

আগামী শিক্ষাবর্ষের জন্য কোটায় আবেদনের প্রক্রিয়া চলতি বছরের ৭ অক্টোবর থেকে শুরু হয়ে ১৫ জানুয়ারি, ২০২৫ পর্যন্ত চলবে। 

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা রাশিয়ান হাউসের কার্যক্রম, রাশিয়ান হাউসের কোর্সে রাশিয়ান অধ্যয়নের সুযোগ এবং বিভিন্ন যুব প্রোগ্রামে অংশগ্রহণ সম্পর্কেও শিখেছেন। 

অনুষ্ঠানের অংশ হিসেবে রাশিয়ান ফিচার ফিল্ম প্রাইমারি রাশিয়া "দ্য রাইজ অফ দ্য রাশিয়ান স্পিরিট" পরিচালক: সের্গেই প্রিখোদকো দেখানো হয়।

মন্তব্য ( ০)





  • company_logo