• খেলাধুলা

ছয় মাস না যেতেই পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন কারস্টেন

  • খেলাধুলা
  • ২৮ অক্টোবর, ২০২৪ ১৩:২৬:২৮

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ পাকিস্তান ক্রিকেট মানেই যেন পরিবর্তনের খেলা। ২০১৯ সাল থেকেই পাকিস্তানের কোচিংস্টাফ পদগুলোতে কোনো দৃঢ়তা নেই। এ সময়ে ৭-৮ বার কোচ বদল করেছে তারা। ভারত বিশ্বকাপের পর ২০২৩ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত দায়িত্ব সামলান মোহাম্মদ হাফিজ, অন্তর্বর্তী কোচ হিসেবে চাকরি পান আজহার মাহমুদ। এরপর স্থায়ী কোচ হিসেবে কারস্টেন দায়িত্ব নেন। তবে ছয় মাস না যেতেই পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন গ্যারি কার্স্টেন। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের এক প্রতিবেদনে এমনটায় জানায়।

আরও জানায়, এই বিষয়ে দ্রুতই একটি বিবৃতি দেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২৪ সালের এপ্রিল মাসে দুই বছরের চুক্তিতে নিয়োগ পেয়েছিলেন। সিলেকশন ক্ষমতা বাতিল হওয়ার পর থেকেই পাকিস্তানের নতুন কোচ কারস্টেন, জেসন গিলেস্পি ও বোর্ডের মধ্যে ঝামেলার সূত্রপাত। কোচরা বাদে সেই ক্ষমতা এখন শুধু নির্বাচক কমিটির হাতে। গিলেস্পি তৃতীয় টেস্টের আগে এই ঘটনা নিয়ে নিজের বিস্ময় লুকিয়ে রাখতে পারেননি। বলেছেন, এখন তিনি কেবল ম্যাচ-ডে বিশ্লেষক এবং এর জন্য চুক্তিবদ্ধ হননি। কারস্টেন অবশ্য জনসম্মুখে কোনও মন্তব্য করেননি। 

ক্রিকবাজের প্রতিবেদনে জানিয়েছে, নতুন দল এবং সীমিত ওভারের নতুন অধিনায়ক ঘোষণার ক্ষেত্রে কারস্টেন তার মতামত দেওয়ার জন্য আগ্রহী ছিলেন। কিন্তু যখন নতুন অধিনায়ক মোহাম্মদ রিজওয়ানের নাম সংবাদ সম্মেলনে ঘোষণা করা হলো তখন পিসিবি চেয়ারম্যান মোহসিন নাকভির সঙ্গে ছিলেন নতুন নির্বাচনি কমিটির সদস্য আকিব জাভেদ। এমন সিদ্ধান্তের সময় কারস্টেন তখন দেশেও ছিলেন না। ধারনা করা হয়েছে বোর্ডের নির্বাচক কমিটির এমন সিদ্ধান্তে সরে দাড়িয়েছেন তিনি। গতকাল অস্ট্রলিয়া ও জিম্বাবোয়ে সফরের মোট চারটি সীমিত ওভারের সিরিজের জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান।

পিসিবি সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানের নতুন অধিনায়ক বেছে নিয়েছে মোহাম্মদ রিজওয়ানকে। আজই প্রথম দফায় বেশ কিছু তারকা মেলবোর্নে পৌঁছে যাওয়ার কথা। ওয়ানডে স্কোয়াডের বাকি সদস্যদের অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা মঙ্গলবার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে যে, সোমবার মেলবোর্নে পাকিস্তান দলের সঙ্গে যোগ দেবেন কোচ গ্যারি কারস্টেন।

তবে ক্রিকবাজের খবর এই যে, সম্ভবত অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দলের সঙ্গে দেখা যাবে না গ্যারিকে। এমনকি জিম্বাবোয়ে সফরেও অনুপস্থিত থাকতে পারেন কারস্টেন। সম্প্রতি পাকিস্তানের ক্রিকেটে চলছে সার্কাস। কোন কিছু হলেই ক্রিকেটার থেকে নির্বাচকের সরিয়ে ফেলা না হয় পদত্যাগ। তারই সূত্রধরে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে নির্বাচক কমিটি থেকে সরিয়ে দেয়া হয় ওয়াহাব রিয়াজ ও আবদুল রাজ্জাককে। তবে কমিটিতে জায়গা ধরে রাখেন মোহাম্মদ ইউসুফ ও আসাদ শফিক। একই সঙ্গে দল নির্বাচনে এ দুজনের সঙ্গে দলের প্রধান কোচ এবং অধিনায়কের ভূমিকা থাকবে বলেও জানানো হয়েছিলো।

এদিকে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়ার পর আবার নির্বাচক কমিটিতে পরিবর্তন আনা হয়েছে। সরে দাঁড়িয়েছেন মোহাম্মদ ইউসুফ, এরপর কমিটিতে সদস্য বাড়ানো হয়েছে, হাসান চিমা, আকিব জাভেদ, আজহার আলীর সঙ্গে এ কমিটিতে ঢুকেছেন আম্পায়ার আলিম দারও।

মন্তব্য ( ০)





  • company_logo