• খেলাধুলা

পেলে-ম্যারাডোনা নন, গার্দিওলার চোখে সেরা যে ফুটবলার কে হতে পারে?

  • খেলাধুলা
  • ১৫ অক্টোবর, ২০২৪ ১১:৪৭:০৬

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: পেপ গার্দিওলা এক দশকেরও বেশি সময় আগে বার্সেলোনার কোচের পদ ছাড়লেও ক্লাবটির ইতিহাসে তা চির অমলিন। গার্দিওলা এখন ম্যানচেস্টার সিটির কোচ। বার্সায় তিনি যে দল গড়েছিলেন তা ফুটবলের ইতিহাসেরই অন্যতম সেরা এক দল, যে দলটি আধিপত্য করেছে ইউরোপজুড়ে।

চার মৌসুম বার্সেলোনার কোচ হিসেবে ছিলেন গার্দিওলা, এই সময়ে তিনি জিতেছেন দুইটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি লা লিগা, দুইটি কোপা দেল রে, তিনটি স্প্যানিশ সুপার কাপ, দুইটি ইউরোপিয়ান সুপার কাপ এবং দুইটি ক্লাব বিশ্বকাপ শিরোপা।

বার্সেলোনা ছাড়ার পর বায়ার্ন মিউনিখের কোচ ছিলেন গার্দিওলা। এখন তাঁর অধীনে ইউরোপে দ্যুতি ছড়াচ্ছে ম্যানসিটি। তবে স্প্যানিশ এই কোচ বার্সেলোনার প্রতি ভালোভবাসা কখনোই লুকাননি। আন্তর্জাতিক বিরতিতে তিনি ছুটি কাটাতে গিয়েছেন ইতালিতে, সেখানেই একটি সাক্ষাৎকার দিয়েছেন তিনি, কথা বলেছেন বার্সেলোনা, মেসি এবং ইয়োহান ক্রুইফকে নিয়ে।

গার্দিওলার ক্যারিয়ারে বড় ভূমিকা রেখেছেন ক্রুইফ। শুধু খেলোয়াড় হিসেবে নয়, ব্যক্তি হিসেবেও ক্রুইফ তাকে প্রভাবিত করেছেন বলে জানিয়েছেন গার্দিওলা। তিনি বলেন, ‘আমি কল্পনাও করতে পারি না, ক্রুইফকে ছাড়া আমার ক্যারিয়ার কেমন হতো। কৌশলগতভাবে তিনি আমাকে অনেক কিছু শিখিয়েছেন। তবে মানুষ হিসেবে তিনি আমাকে আকার দিয়েছেন। তিনি অনন্যসাধারণ, স্বতন্ত্র। তিনি আমাকে ফুটবলের প্রেমে পড়তে শিখিয়েছেন।’

নিজের ক্যারিয়ারের শুরুর দিকে গার্দিওলার অধীনেই বিশ্বকে নিজের জাত চিনিয়েছেন মেসি। আর্জেন্টাইন কিংবদন্তির প্রতি গার্দিওলার ভালোবাসা অমূল্য। সাক্ষাৎকারে গার্দিওলা কথা বলেছেন মেসিকে নিয়েও যেখানে তিনি মেসিকেই সর্বকালের সেরা ফুটবলার হিসেবে আখ্যায়িত করেছেন।

গার্দিওলা বলেন, ‘আমার জন্য এটা বলা সহজ যে সে সর্বকালের সেরা ফুটবলার। হয়তো মনে হতে পারে আমি পেলে ও ডিয়েগো ম্যারাডোনাকে অসম্মান করছি। কিন্তু মেসির মতো এমন ধারাবাহিক কাউকে কল্পনাও করতে পারি না। আমি তাকে দেখেছি প্রতিদিন অনুশীলন করতে এবং প্রতিটি ম্যাচ খেলতে। তাকে কাছ থেকে দেখলে আপনি টাইগার উডস কিংবা মাইকেল জর্ডানের কথা ভাববেন।

মন্তব্য ( ০)





  • company_logo