• লাইফস্টাইল

আপনি কী রাত ১২টার পরও জেগে থাকেন? নিজের ভয়ানক বিপদ ডাকছেন

  • লাইফস্টাইল
  • ২৫ অক্টোবর, ২০২৪ ১৬:২৬:১০

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: মানব মস্তিষ্ক এমন একটি অঙ্গ যার সঙ্গে অনেকেই নিজেদের সমীক্ষা মেলাতে পারেন না। তবে সম্প্রতি এক সমীক্ষা জানাচ্ছে রাত ১২টার পর মস্তিষ্ক আর জেগে থাকতে চায় না। রাতের গভীরতা যত বাড়তে থাকে, মস্তিষ্ক তত বিভিন্ন কাজ থেকে নিজেকে সরিয়ে রাখতে চায়। অন্ধকারে নানা নেতিবাচক চিন্তা করতে শুরু করে সে। 

আপনি যদি রাতের ১২ টার পর জেগে থাকেন তাহলে লক্ষ্য করে দেখবেন ছাদের দিকে তাকিয়ে থাকছেন, নিজেকে অসহায় লাগছে, সিগারেট ধরিয়ে আনমনা থাকছেন। এমন বহু উদাহরণ রয়েছে যেখানে দেখা যায় রাতের বেলা নানা ধরণের নেতিবাচক ধারণা জন্ম নেয়। অর্থাৎ মধ্যরাতে পজিটিভ ধারণার তুলনায় নেগেটিভ ধারণা বেশি মনে আসে।

বিজ্ঞানীদের সমীক্ষা থেকে দেখা গেছে, রাত বারোটার পর মানুষের দেহ সময়ের সঙ্গে চলতে চেষ্টা করে। কেউ যদি সারাদিন ধরে কাজের মধ্যে থাকেন তবে তার মন ও মস্তিষ্ক নিজে থেকেই বিশ্রাম চায়। সেই বিশ্রাম না পেলে নানা ধরণের খারাপ ধারণা মাথায় আসতে থাকে। মানুষের স্বভাব অনুযায়ী দিনের বেলায় মাথায় পজিটিভ চিন্তা বাস করে। রাত বাড়তে থাকলে নেগেটিভ চিন্তাধারা নিজের রাজত্ব শুরু করে।  

এই নেগেটিভ চিন্তা কখনো এতটাই বেশি হয়ে যায় যে মানুষ নিজেকে নিজেই শেষ করে দিতে চায়। বিশ্বে এমন বহু মানুষ রয়েছেন যারা রাত জেগে কাজ করেন। কিন্তু তারা হয়তো নিজেই জানেন না তারা কোন অন্ধকারের দিকে নিজেকে ঠেলে নিয়ে যাচ্ছেন। বয়সের সঙ্গে এর প্রভাব বোঝা যায়। তাই এখন থেকেই সতর্ক হোন। রাতজাগা অভ্যাস বাদ দিন। 

মন্তব্য ( ০)





  • company_logo