• লাইফস্টাইল

পাইলসের সমস্যা জীবন অতিষ্ঠ? প্রতিদিন এসব পানীয় পান করুন

  • লাইফস্টাইল
  • ২৩ অক্টোবর, ২০২৪ ১৩:৫৬:০৫

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: পাইলসের সমস্যা যার রয়েছে, তিনিই জানেন এই রোগের ঘাত-প্রতিঘাত জীবনে ঠিক কতটা। এই অসুখে ভুক্তভোগীদের মলত্যাগ করার সময় রক্তপাত হয়। সঙ্গে প্রচণ্ড ব্যথা-যন্ত্রণাও হতে পারে। পাইলসে ভোগা অনেক রোগী প্রতিদিন মলত্যাগ করতে চান না। এই ভুলে মল আরও শক্ত হয়ে যায়। বাড়ে ব্যথা-বেদনা। 

পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে বাইরের খাবার খাওয়া ছাড়তে হবে। বাড়িতে তৈরি ময়দার খাবারও খাওয়া চলবে না। এর পাশাপাশি খাদ্যতালিকায় রাখুন কিছু পানীয়। এতেই দূর হবে পাইলসের সমস্যা। 

পানি 

অর্শ বা পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। প্রতিদিন অন্তত ৩ লিটার পানি পান করুন। রোদে বেরিয়ে কাজ করলে এর চেয়েও বেশি পরিমাণে পানি খান। এই নিয়ম মেনে চললেই মল নরম হবে। এতে মলত্যাগ করার সময় ব্যথার আশঙ্কা অনেকটাই কমবে।

তবে কিডনির অসুখ থাকলে চিকিৎসকের পরামর্শ ব্যতীত পানি পানের পরিমাণ বাড়াবেন না। এই ভুলে বড় বিপদ হতে পারে।

স্যুপ

পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই স্যুপ রাখুন। মৌসুমি সবজি, শাক দিয়ে স্যুপ বানিয়ে খেতে পারেন। এতে দেহের ফাইবারের ঘাটতি মিটবে। সেসঙ্গে দেহে পৌঁছে যাবে জরুরি পানীয়। এতে মলত্যাগের সময় ব্যথার আশঙ্কা অনেকটা কমে যাবে। ভেজিটেবল স্যুপ খেতে ইচ্ছে না করলে চিকেন স্যুপও খেতে পারেন।

গ্রিন টি

জনপ্রিয় একটি পানীয় গ্রিন টি। এতে রয়েছে একাধিক জরুরি অ্যান্টি অক্সিডেন্ট। এসব অ্যান্টি অক্সিডেন্ট শরীরে প্রদাহ প্রশমিত করে। এর ফলে পাইলসের ব্যথা-যন্ত্রণা কিছুটা হলেও কমে। কোষ্ঠকাঠিন্য সমস্যাও কমায় গ্রিন টি। তবে দিনে ২-৩ বারের বেশি গ্রিন টি খাওয়া উচিত নয়। এতে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়বে। 

জিরা পানি 

পেট ঠান্ডা করার জন্য নিশ্চিন্তে ভরসা রাখতে পারেন জিরা পানিতে। এই পানীয় খেলে গ্যাস, অ্যাসিডিটি থেকেও মুক্তি মেলে। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তাই বিশেষজ্ঞরা নিয়মিত এই পানীয় খাওয়ার পরামর্শ দেন। এক গ্লাস পানিতে এক চামচ জিরা মেশান। ২-৩ ঘণ্টা পর এই পানীয় ছেঁকে পান করুন। এতেই পেটের হাল ফিরবে। কমবে পাইলসের সমস্যা।

এসব পানীয় থেকে দূরে থাকুন

সুস্থ থাকতে চাইলে বাজারচলতি ফলের রস এবং কোল্ড ড্রিংকস খাবেন না। এসব পানীয় শরীরের জন্য ক্ষতিকর। পাশাপাশি ছাড়তে হবে মদ। কারণ মদ্যপানের অভ্যাস কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়ায়। আর কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়লে পাইলসের সমস্যা আরও বাড়ে। 

এত কিছুর পরও যদি সমস্যা না কমে, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

মন্তব্য ( ০)





  • company_logo