• লাইফস্টাইল

জেনে নিন, ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে করণীয়

  • লাইফস্টাইল
  • ০৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৫২:১৫

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা অতিরিক্ত হলে তা ক্ষতিকর হয়ে দাঁড়ায়। শরীরে উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রা কিডনিতে পাথর সহ বিভিন্ন স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যার কারণ হতে পারে। যদিও বেশ কিছু ওষুধ রয়েছে যা কার্যকরভাবে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে, তবে জীবনযাপনে ছোট ছোট পরিবর্তন এর স্বাস্থ্যকর মাত্রা বজায় রাখতে সমানভাবে কাজ করতে পারে।

ইউরিক অ্যাসিডের ভূমিকা কী?

পিউরিনযুক্ত খাবার হজমের ফলে ইউরিক অ্যাসিড তৈরি হয়। পিউরিন প্রাকৃতিকভাবে কিছু খাবারে পাওয়া রাসায়নিক পদার্থ যা শরীর দ্বারা উৎপন্ন এবং ক্ষয়প্রাপ্ত হয়। সাধারণত, ইউরিক অ্যাসিড কিডনি দ্বারা ফিল্টার করা হয় এবং প্রস্রাবে নির্গত হয়।যদি শরীর অত্যধিক পিউরিন গ্রহণ করে বা পর্যাপ্ত পরিমাণে পরিষ্কার করতে অক্ষম হয়, তবে ইউরিক অ্যাসিড রক্তে জমা হতে পারে, যা বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন অনুসারে, ইউরিক অ্যাসিডের সাধারণ পরিসর হলো পুরুষদের জন্য ৩.৪ থেকে ৭ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার এবং মহিলাদের জন্য ২.৪ থেকে ৬ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার, তবে এটি ৩.৫ থেকে ৭.২ পর্যন্ত হতে পারে। জেনে নিন ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে করণীয়-

কফি পান করা

সকালে এক কাপ কফি পান করেন অনেকেই। এটি কেবল আপনার ঘুম ঘুম ভাবই দূর করে না, সেইসঙ্গে করে আরও অনেক উপকার। নিয়মিত কফি পান করলে তা শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। কফিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ইউরিক অ্যাসিডের উৎপাদন কমায় এবং কিডনির কার্যকারিতা উন্নত করে, যা অতিরিক্ত ইউরিক অ্যাসিড অপসারণের জন্য গুরুত্বপূর্ণ। তবে মনে রাখবেন যে, সব সময় পরিমিত কফি পান করতে হবে এবং অতিরিক্ত চিনি বা উচ্চ-চর্বিযুক্ত ক্রিম যোগ করা থেকে বিরত থাকতে হবে। কারণ এগুলো বিপরীত প্রভাব ফেলতে পারে।

ইনসুলিনের ভারসাম্য বজায় রাখুন

আমাদের শরীর ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণের ক্ষেত্রে ইনসুলিনের মাত্রা গুরুত্বপূর্ণ। উচ্চ ইনসুলিনের মাত্রা ইউরিক অ্যাসিড ধারণে বৃদ্ধি ঘটাতে পারে, যা গাউটের মতো অবস্থার কারণ হতে পারে। দানাশস্য, শাকসবজি এবং চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ খাবারে মনোযোগ দেওয়ার চেষ্টা করুন যা শরীরে ইনসুলিনের মাত্রা ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।

পিউরিন সমৃদ্ধ খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন

কিছু খাবারে পিউরিনের পরিমাণ বেশি থাকে, এটি এমন একটি যৌগ যা শরীরে ভেঙে ইউরিক অ্যাসিডে পরিণত হয়। যখন আমরা এ ধরনের খাবার কম খাই, তখন স্বয়ংক্রিয়ভাবে ইউরিক অ্যাসিডের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। সাধারণ পিউরিন-সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে অর্গান মিট, রেড মিট, শেলফিশ এবং নির্দিষ্ট ধরনের মাছ। এসবের পরিবর্তে শাকসবজি, ফল এবং দানাশস্য খাওয়ার দিকে মনোনিবেশ করুন। এর মানে এই নয় যে প্রোটিনকে সম্পূর্ণভাবে ছেটে ফেলতে হবে। উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন যেমন লেবু এবং বাদাম চমৎকার বিকল্প হিসেবে কাজ করে।

ভিটামিন সি

ভিটামিন সি কিডনিকে অতিরিক্ত ফ্লাশ করতে সাহায্য করে। যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে বলে প্রমাণিত হয়েছে। কমলা এবং লেবুর মতো সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ। প্রয়োজনে সম্পূরকও খাওয়া যেতে পারে। প্রতিদিন সকালে এক গ্লাস কমলার রস বা লেবুপানি বিশেষভাবে উপকারী হতে পারে, কারণ এটি শুধুমাত্র ভিটামিন সিই সরবরাহ করে না, সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা এবং বিপাককেও সমর্থন করে।

মন্তব্য ( ০)





  • company_logo