• লাইফস্টাইল

জেনে নিন, রোজ দাড়ি কাটা ভালো না খারাপ

  • লাইফস্টাইল
  • ২৪ জুলাই, ২০২৪ ১৪:২০:৩২

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: পুরুষের সৌন্দর্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে দাড়ি। এটি নিয়ে পরীক্ষা নিরীক্ষার অন্ত নেই। কেউ গাল ভর্তি দাড়ি রাখতে ভালোবাসেন আবার কেউ পছন্দ করেন ফ্রেঞ্চ কাট। কারো পছন্দ সুন্দর ট্রিম করা দাড়ি আবার কেউ কেবল গোঁফ রাখতেই ভালোবাসেন।এই দাড়ি কাটা নিয়ে প্রচলন আছে নানা কথার। কেউ মনে করেন রোজ দাড়ি কাটলে এর ঘনত্ব বাড়বে। আবার কেউ মনে করে এ কাজ করলে ত্বকের ক্ষতি। আসল সত্যটা কী? চলুন জেনে নেওয়া যাক-

ত্বক বিশেষজ্ঞদের মতে, রোজ দাড়ি কাটলে ত্বকের উপকার হয়। এটি ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে। 

ত্বকের উজ্জ্বলতা বাড়ে 

বিশেষজ্ঞদের মতে রোজ দাড়ি কাটলে গালের ত্বকের ওপর থেকে সরে যায় সব মৃতকোষ বা ডেডসেল। এতে ত্বকের জেল্লা ফিরে আসে। মুখ ফিরে পায় হারানো উজ্জ্বলতা। অর্থাৎ প্রতিদিন দাড়ি কাটলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। 

ত্বকের ক্ষত সেরে যায় 

রোজ দাড়ি কাটলে ত্বকের ভেতরে থাকা ক্ষত সেরে যায়। ত্বক থেকে তেলের ক্ষরণ কমে। তাই যাদের তৈলাক্ত ত্বক রয়েছে তাদের রোজ দাড়ি কাটা উচিত। 

ব্রণের সমস্যা দূর হয়  

ব্রণ সমস্যা থেকে মুক্তি পেতে রোজ দাড়ি কাটতে হবে। এটি মুখে বয়েসের ছাপ পড়তে দেয় না। বয়স্কদের মুখের ত্বকের বলিরেখা দূর হয় রোজ দাড়ি কাটলে। 

কীভাবে দাড়ি কামানো উচিত? 

দাড়ি কাটার আগে গালে যে ক্রিম মাখা হয়, তা ত্বকের ‘পিএইচ’ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তবে রেজার বা ব্লেড ত্বকে চেপে ধরে দাড়ি কাটলে, ভালোভাবে দাড়ি কামানো হয়— এমন ধারণা কিন্তু ঠিক নয়। তবে শেভিং ক্রিম লাগিয়ে দিনের পর দিন দাড়ি কামালে ত্বকের ক্ষতি হয়।

মন্তব্য ( ০)





  • company_logo