• লাইফস্টাইল

ডাবের পানির যত উপকারিতা

  • লাইফস্টাইল
  • ২৭ আগস্ট, ২০২৪ ১৩:৫০:১৪

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ ডাবের পানি সবচেয়ে স্বাস্থ্যকর পানীয়গুলোর মধ্যে একটি। নিয়মিত ডাবের পানি পান করার অনেকগুলো উপকারিতা রয়েছে। এটি সব বয়সীদের জন্যই বিশেষভাবে উপকারী। সম্পূর্ণ প্রাকৃতিক এই পানীয় পান করলে আপনি নানা ধরনের স্বাস্থ্য সুবিধা পাবেন। ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে হজমের সমস্যার সমাধান, মিলবে অনেকই উপকার। চলুন তবে জেনে নেওয়া যাক ডাবের পানি পান করার উপকারিতা-

১. ওজন কমাতে সাহায্য করে

হ্যাঁ, আপনি ঠিক পড়েছেন! ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তিদের জন্য ডাবের পানি এটি বেশ কার্যকরী। কেন? কারণ এতে ক্যালরি কম থাকে এবং পানীয় হিসেবেও বেশ হালকা। এছাড়াও ডাবের পানিতে বায়োঅ্যাকটিভ এনজাইম রয়েছে যা হজমে সাহায্য করে এবং চর্বি বিপাককে বাড়িয়ে তোলে। সুতরাং, দিনে অন্তত ৩-৪ বার ডাবের পানি পান করলে তা আপনাকে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করবে।

২. প্রাকৃতিক এনার্জি ড্রিংক

ডাবের পানি খেলাধুলার সময় এবং পরে ইলেক্ট্রোলাইট ভারসাম্য পুনরুদ্ধারের জন্য উপযুক্ত। এই পানীয় অতিরিক্ত পরিমাণে পটাসিয়ামে ভরপুর যা বাজার থেকে কেনা এনার্জি ড্রিংকের চেয়ে ভালো কাজ করে।

৩. হজম ভালো রাখে

যেহেতু ডাবের পানিতে বায়োঅ্যাকটিভ যৌগ এবং উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে, তাই এটি স্বাস্থ্যকর হজমে সহায়তা করতে এবং অ্যাসিড রিফ্লাক্সের সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে। যখন আপনি পেট ফাঁপা বা অ্যাসিড রিফ্লাক্স অনুভব করেন, তখন জ্বালাপোড়া কমাতে এক গ্লাস ডাবের পানি পান করুন।

৪. হাইড্রেট

আমাদের শরীরকে সচল রাখার জন্য হাইড্রেশন গুরুত্বপূর্ণ। ডাবের পানি শুধু রিফ্রেশ করে না বরং এর একটি সামান্য মিষ্টি স্বাদও রয়েছে যা আপনাকে সতেজতা দেবে। এছাড়াও ডাবের পানিতে ইলেক্ট্রোলাইট রচনা রয়েছে যা শরীরকে হাইড্রেটেড রাখে।

৫. হ্যাঙ্গওভার নিরাময়ে কাজ করে

যেহেতু ডাবের পানিতে উচ্চ পরিমাণে ইলেক্ট্রোলাইট কম্পোজিশন রয়েছে, তাই এটি  হ্যাঙ্গওভার নিরাময়ে কাজ করে। এটি আমাদের শরীরে হাইড্রেশনের মাত্রা বাড়ায় এবং বমি বমি ভাব ও মাথাব্যথা প্রতিরোধ করে। এছাড়াও ডাবের পানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অত্যধিক অ্যালকোহল দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেস মোকাবিলায় সহায়তা করে।

মন্তব্য ( ০)





  • company_logo