• লাইফস্টাইল

ঘাড়ের কালো দাগ দূর করার কয়েকটি ঘরয়া টিপস

  • লাইফস্টাইল
  • ২৫ আগস্ট, ২০২৪ ১৬:১৮:৪৩

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ ত্বকের অন্যান্য অংশের প্রতি যত্নশীল হলেও আমাদের ঘাড় বেশিরভাগ সময়েই থেকে যায় অবহেলিত। অনেকের ঘাড় এর চারপাশের ত্বক মুখ বা শরীরের অন্যান্য অংশের তুলনায় কালো হয়ে যায়। এটি নিয়ে দুশ্চিন্তায় পড়াও অস্বাভাবিক নয়। রোদ, হরমোনের ভারসাম্যহীনতা, স্থূলতা এবং কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার মতো কারণে এমনটা হতে পারে। তবে বেশ কিছু প্রাকৃতিক প্রতিকার রয়েছে যা ঘাড়ের চারপাশের ত্বককে হালকা করতে সাহায্য করতে পারে। সেগুলোর মধ্যে অ্যালোভেরা, কফি, চিনি এবং হলুদের মিশ্রণের কার্যকারিতা সবচেয়ে বেশি।

অ্যালোভেরা: অ্যালোভেরা ভিটামিন, এনজাইম এবং খনিজ পদার্থে পরিপূর্ণ যা ত্বককে পুষ্ট করে এবং পুনরুজ্জীবিত করে। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং শীতল বৈশিষ্ট্য রোদে পোড়া এবং হাইপারপিগমেন্টেশন কমানোর জন্য দুর্দান্ত প্রতিকার হিসেবে কাজ করে। অ্যালোভেরাতে অ্যালোসিনও রয়েছে। এটি একটি যৌগ যা ত্বক কালো করার জন্য দায়ী এনজাইমকে বাধা দেয় এবং এটি কালো দাগকে হালকা করার জন্য একটি শক্তিশালী উপাদান তৈরি করে।

কফি: কফি শুধু সকালের পানীয় হিসেবেই সেরা নয়, এটি ত্বকের জন্যও উপকারী। কফিতে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং কোলাজেন উৎপাদনকে উদ্দীপিত করতে কাজ করে। কফি গ্রাউন্ডের এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য মৃত ত্বকের কোষকে অপসারণ করতে সাহায্য করে। কফি স্ক্রাবের নিয়মিত ব্যবহার ঘাড়রে কালো দাগ কমাতে পারে এবং ত্বকের সামগ্রিক গঠন উন্নত করতে পারে।

চিনি: চিনি, বিশেষ করে ব্রাউন সুগার প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট হিসেবে কাজ করে। এর দানাদার টেক্সচার মৃদুভাবে ত্বকের মৃত কোষ দূর করে এবং কোষের টার্নওভারকে উন্নীত করে। অন্যান্য উপাদানের সঙ্গে একত্রিত হলে চিনি ত্বকের পুষ্টির শোষণ বাড়ায়, যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। চিনির গ্লাইকোলিক অ্যাসিড মৃত ত্বকের কোষকে ভেঙে ফেলতে সাহায্য করে এবং ত্বকের পুনর্নবীকরণ প্রক্রিয়াকে সমর্থন করে।

হলুদ: আমাদের রান্নার একটি প্রধান উপাদান হলুদ তার ঔষধি এবং প্রসাধনী উপকারিতার জন্য শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে কারকিউমিন। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা হাইপারপিগমেন্টেশন কমাতে এবং কালো দাগ হালকা করতে সাহায্য করে।

তৈরি করতে যা লাগবে

২ টেবিল চামচ অ্যালোভেরা জেল

১ টেবিল চামচ কফি

১ টেবিল চামচ চিনি

১ চা চামচ হলুদ গুঁড়া।

যেভাবে তৈরি করবেন

যদি তাজা অ্যালোভেরা ব্যবহার করা হয়, তবে তা কেটে জেল বের করে নিন। একটি পাত্রে কফি, চিনি এবং হলুদের গুঁড়ার সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। ভালোভাবে মিশে না যাওয়া পর্যন্ত এটি নাড়ুন।

ব্যবহার

হালকা সাবান এবং পানি দিয়ে আপনার ঘাড়ের অংশটি ভালোভাবে পরিষ্কার করুন। এবার একটি নরম তোয়ালে দিয়ে মুছে নিন। ঘাড়ের সব জায়গায় মিশ্রণটি প্রয়োগ করুন। ৫-১০ মিনিটের জন্য বৃত্তাকার গতিতে মিশ্রণটি আলতো করে ম্যাসাজ করুন। এবার ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন যাতে উপাদানগুলো ত্বকে প্রবেশ করতে পারে। শুকিয়ে এলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার ত্বককে হাইড্রেটেড রাখতে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

মন্তব্য ( ০)





  • company_logo