• লাইফস্টাইল

জামাকাপড়ের কঠিন দাগ উঠানোর ঘরোয়া পদ্ধতি

  • লাইফস্টাইল
  • ০৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:৪৪:২৭

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ আপনি অফিস যাওয়ার আগে খেতে বসেছেন। মাংসের ঝোল দিয়ে ভাত খাচ্ছেন, এমন সময় তাড়াহুড়ো করতে গিয়ে জামায় ঝোল ছিটকে কাপড় নষ্ট। এখন কি করবেন আপনি? অফিস যাওয়ার সময় চলে যাচ্ছে। কিন্তু সেই জামা পরে তো অফিসে যাওয়ার প্রশ্নই ওঠে না। আবার রেখে দিলেও তো বিপদ। হলুদের দাগ জামায় শুকাতে দিলে তোলা আরও কঠিন। হ্যাঁ, আপনি মুহূর্তের মধ্যেই দাগ তুলে ফেলতে পারবেন— এমন রাসায়নিক তরল পদার্থ বাড়িতেই রয়েছে।

কিন্তু সেই দ্রবণ দাগ লাগা অংশের ওপর দিলে ওই জায়গার মান খারাপ হয়ে যায়। তাই বিকল্প কিছু ভাবুন। এতে যেন আপনার কাপড় ঠিক থাকে, আবার ময়লা দাগও উঠে যায়। তাই দ্রুত হাতের কাছে ঘরোয়া তিন উপাদান থাকলে আর চিন্তা করার প্রয়োজন হবে না। সাদা জামার মান ভালো রেখেই হলুদের দাগ উঠে যাবে।

১. ভিনিগার
ছোট একটি পাত্রে ভিনিগার ও পানি সমপরিমাণে মিশিয়ে নিন। এর পর সামান্য গুঁড়ো সাবান দিন। এবার এই মিশ্রণটি ওই দাগ লাগা অংশে মাখিয়ে রাখুন। আধঘণ্টা রেখে ভালো করে ঘষে নিন। তার পর ধুয়ে ফেলুন।

২. মাজন
সাদা জামার যে অংশে হলুদ দাগ লেগেছে, সেখানে দাঁত মাজার মাজন মাখিয়ে রাখুন। অনেকে এর মধ্যে নুনও দেন। চাইলে দিতে পারেন। আধঘণ্টা পর ঘষে নিলেই দেখবেন হলুদের দাগ উধাও হয়ে গেছে। তবে সাদা জামায় রঙিন মাজন ব্যবহার না করাই ভালো।

৩. লেবুর রস
হলুদের দাগ লাগার সঙ্গে সঙ্গে সেই অংশে লেবুর রস মাখিয়ে রাখতে পারেন। খুব বেশিক্ষণ না, মিনিট ১৫ পর ঘষে নিলেই দেখবেন দাগ উঠে গেছে।

মন্তব্য ( ০)





  • company_logo