• লাইফস্টাইল

ঘুম থেকে উঠে এই কাজগুলো থেকে বিরত থাকুন, ক্ষতি হতে পারে শরীরের

  • লাইফস্টাইল
  • ১৬ জুলাই, ২০২৪ ২২:৪০:০৫

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: সকালে ঘুম থেকে উঠে প্রথম কোন কাজটি করেন? এই প্রশ্নের জবাবে বেশিরভাগই বলবেন, ঘুম ভাঙলেই মোবাইলে চোখ রাখি। বিছানায় আলস্য ভরে শুয়ে শুয়ে মুঠোফোন ঘাঁটাঘাঁটি করেন অনেকক্ষণ। এরপর গরম চা বা কফিতে চুমুক দিয়ে শুরু হয় দিনের যাত্রা। 

কেউ শরীরচর্চা করেন, কেউবা করেন না। চিকিৎসকরা জানাচ্ছেন, ঘুম থেকে উঠেই আমরা এমন কিছু কাজ করি যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। উৎসাহ আর উদ্দীপনাকে কমিয়ে দেয় এসব অস্বাস্থ্যকর অভ্যাস। ফলে সারারাত ভালো ঘুম হলেও সকালে তরতাজা লাগে না। কাজে মন বসে না। এমন কিছু অভ্যাস সম্পর্কে জানুন- 

মুঠোফোন হাতড়ানো 

আমাদের অনেকেরই এই অভ্যাস রয়েছে। ঘুম চোখেই মোবাইল ফোন ঘাঁটতে থাকলে তার প্রভাব পড়ে চোখে। সারারাত বিশ্রামের পরই যদি মোবাইলের নীল আলো চোখে পড়ে তাহলে চোখের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। কিছুক্ষণ মোবাইল ফোনে চোখ রাখলেই দেখবেন চোখ জ্বালা করবে, চোখ দিয়ে পানি পড়বে, চুলকানি হবে। এছাড়া রোজকার এই অভ্যাস ‘স্ট্রেস হরমোন’-এর ক্ষরণ বাড়িয়ে দেয় দিনের শুরুতেই। ফলে দেহের তরতাজা ভাবই নষ্ট হয়ে যায়। আরও বেশি আলস্য চেপে ধরে। হারিয়ে যায় সব কাজের উৎসাহ। 

হুড়োহুড়ি করে বিছানা ছাড়া 

ঘুম ভাঙার পর অনেকেই হুড়োহুড়ি করে বিছানা ছাড়েন। চিকিৎসকরা বলছেন, এই অভ্যাস ভালো নয়। ঘুম ভাঙলেই হুড়োহুড়ি করে উঠবেন না। ধীরে ধীরে পাশ ফিরে উঠুন। দুই-তিন মিনিট বিছানায় বসে থাকুন। এরপর ফ্লোরে পা রাখুন। প্রথমে এক পা ফ্লোরে রাখুন, এরপর অন্য পা। 

ঘুমের সময় আমাদের হৃৎস্পন্দনের হার কম থাকে, রক্ত সঞ্চালনও ধীর গতিতে হয়। তাই জেগে ওঠার পর শরীরকে সেই অবস্থার সঙ্গে আগে মানাতে হয়। হঠাৎ করে বিছানা থেকে নেমে হাঁটাচলা শুরু করলে আচমকা রক্তচাপ কমে যেতে পারে, মাথা ঘুরে পড়েও যেতে পারেন।

চা বা কফি পান 

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন দিনটাই ঠিকমতো শুরু হয় না। এই অভ্যাস কিন্তু মোটেও ভালো নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, চা বা কফিতে বেশি মাত্রায় ক্যাফিন থাকে। সকালে খালি পেটে এই উপাদানটি শরীরে ঢুকলে তা হজমের প্রক্রিয়াকে বিগড়ে দিতে পারে। ফলে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। এছাড়া দুধ ও চিনি দেওয়া চা বা কফি খেলে শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ে। যা কিডনি রোগীদের জন্য বেশি ক্ষতির কারণ। 

অনেকে দাঁত ব্রাশ না করেই চা/কফি পান করেন। এতে দাঁতের এনামেল নষ্ট হয়ে যায়। ফলে মুখের দুর্গন্ধ, ক্যাভিটি ও দাঁতের অন্যান্য রোগ হওয়ার আশঙ্কা থাকে।

সকালে নাশতা না করা 

অনেকেই তাড়াহুড়া করে সকাল শুরু করেন। কাজের ব্যস্ততা সকালে নাশতা করেন না। পুষ্টিবিদদের মতে, সারা দিনের খাবারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আহার সকালের। সকালে কিছু না খেলে ওজন বাড়তে থাকে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর খাবার খেলে, রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই সকালে না খাওয়ার অভ্যাস টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এই অভ্যাসের কারণে হজমে সমস্যা দেখা দিতে পারে। 

মন্তব্য ( ০)





  • company_logo