• সমগ্র বাংলা

নওগাঁর হাসপাতালে মজুদ রয়েছে সাপের বিষের অ্যান্টিভেনম

  • সমগ্র বাংলা
  • ২২ জুন, ২০২৪ ১১:৪২:৩২

ছবিঃ সংগৃহীত

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর হাসপাতালগুলোতে মজুদ রয়েছে সাপের বিষের অ্যান্টিভেনম। বর্তমান সময়ে দেশের বিভিন্ন এলাকায় রাসেল ভাইপার সাপের উপদ্রব বেড়ে যাওয়ায় সর্বত্র এখন সাপ আতঙ্ক বিরাজ করছে। বিশ্বের সকল বিষাক্ত সাপের মধ্যে অন্যতম হচ্ছে রাসেল ভাইপার। নওগাঁয় এখন পর্যন্ত রাসেল ভাইপার সাপের সন্ধান পাওয়া যায়নি। তবুও যে কোন সাপের প্রতিষেধক হিসেবে জেলার ১১টি সরকারি হাসপাতালে অ্যান্টিভেনম মজুদ রাখা হয়েছে বলে জানান নওগাঁর ডেপুটি সিভিল সার্জন ডা: মুনির আলী আকন্দ।

তাই আতঙ্কিত হবার কিছু নেই। শুধু রাসেল ভাইপারই নয় যে কোন ধরণের সাপ থেকে সাবধানতা অবলম্বন করা ও সচেতনতা সৃষ্টির মাধ্যমে সতর্ক হওয়ার প্রতি এই চিকিৎসক তাগিদ প্রদান করেন। জেলার রাণীনগর উপজেলার পশ্চিম বালুভরা গ্রামের কৃষক আব্দুর রহিম বলেন শুনতে পাচ্ছি রাসেল ভাইপার নামের সাপ নাকি খুবই ভয়ঙ্কর। ইদানিং নাকি মাঠে-ময়দানে কাজ করার সময় এই সাপ বের হয়ে কামড় দিচ্ছে। এখনো আমাদের এলাকায় এই ধরণের সাপের উপদ্রব লক্ষ্য করা যায়নি।

এছাড়া সাপ কামড়ালে সরকারি হাসপাতালে গেলে নাকি বিনামূল্যে ইনজেকশনও দেয়া হয়। তাই আমরা সাপ নিয়ে তেমন একটা উদ্বিগ্ন নই। রাণীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কেএইচএম ইফতেখারুল আলম খান অংকুর বলেন সম্প্রতি রাসেল ভাইপার কিংবা অন্য সাপে কাটা রোগী হাসপাতালে আসেনি।

তবুও আমরা হাসপাতালে সব সময় একাধিক অ্যান্টিভেনম ডোজ মজুদ করে রেখেছি। যেহেতু ইদানিং রাসেল ভাইপারসহ সাপে কাটা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে সেহেতু আরো অ্যান্টিভেনমের জন্য উপরমহল বরাবর চাহিদাপত্র প্রদান করা হয়েছে। সাপ কামড়ানো রোগীর চিকিৎসা সেবা প্রদানে আমরা সব সময় প্রস্তুত রয়েছি। নওগাঁর ডেপুটি সিভিল সার্জন ডা: মুনির আলী আকন্দ বলেন জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপের অ্যান্টিভেনম হিসেবে সব সময় দু- একটি ডোজ মজুদ রাখা হয়।

এছাড়াও আরো বেশি সংখ্যক অ্যান্টিভেনমের জন্য মন্ত্রণালয় বরাবর চাহিদাপত্র পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে দ্রæতই বরাদ্দ পাওয়া যাবে। এছাড়া সাপ কামড়ালে সঙ্গে সঙ্গে করণীয় কি এবং কিভাবে এর চিকিৎসা সেবা নিতে হয় এই ধরণের নানা বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন প্রচারণা কর্মকান্ড অব্যাহত রাখা হয়েছে। আমি আশাবাদি নওগাঁয় রাসেল ভাইপারসহ বিষাক্ত সাপের ছোবল দ্বারা কেউ আক্রান্ত হবেন না।

মন্তব্য ( ০)





  • company_logo