• সমগ্র বাংলা

ফরিদপুরে শুরু হয়েছে বৃক্ষ মেলা

  • সমগ্র বাংলা
  • ২৭ জুন, ২০২৪ ২০:৩৬:৩১

ছবিঃ সিএনআই

ফরিদপুর  প্রতিনিধিঃ ফরিদপুরে ১৫ দিন ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে  সামাজিক বন বিভাগ ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার ( ২৭ শে জুন) শোভাযাত্রা ও  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সকালে জেলা প্রশাসক  কার্যালয় হতে   একটি শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। এটি শহরের সিভিল সার্জন অফিসের সামনে এসে শেষ হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

ফরিদপুরের জেলা প্রশাসক  কামরুল আহসান তালুকদার  এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য একে আজাদ, বিশেষ অতিথি ছিলেন ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সালাউদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার তামান্না তাসনীম, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক  উপ কমিটির সদস্য গোলাম মাওলা, বিভাগীয় বন কর্মকর্তা গোলাম কুদ্দুস ভুঁইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক রফিকুল ইসলাম , সরকারি বন কর্মকর্তা মোস্তফা আল হোসেন, বেসরকারি নার্সারি মালিক  সমিতির সভাপতি  আক্কাস হোসেন, অনুষ্ঠান পরিচালনা করেন মোঃ সোহেল রানা। 

সভায় বক্তারা বৃক্ষ রোপনের বিভিন্ন দিক তুলে ধরে জানান, গাছ মানুষকে অক্সিজেন দেয় । পরিবেশের ভারসাম্য রক্ষা করে । সবাইকে একটি করে ফলজ বনজ ও ঔষধি গাছ রোপন করতে হবে। এবং সেগুলোকে পরিচর্যা করতে হবে। বক্তারা চর  অঞ্চলে বনায়ন কর্মসূচির কথা তুলে ধরেন।

তারা আরো জানান, এবছর দেড় লক্ষ গাছের চারা বিতরণ করা হয়েছে এছাড়া পদ্মা নদীর ভাঙ্গন প্রতিরোধে আরো চারা রোপন করা হবে। বনায়নের ব্যবস্থা করা হবে।

এরপর ছাত্রছাত্রীদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়। 

এবছর মোট ৩৫ স্টল উক্ত বৃক্ষ মেলায় অংশগ্রহণ করছে। 

এর আগে সকালে বেলুন উড়িয়ে বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়। পরে অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে পরিদর্শন করেন।

মন্তব্য ( ০)





  • company_logo