• সমগ্র বাংলা

বগুড়ায় ওয়ার্ল্ড ভিশনের ফর্মার আরসি সমাবেশ অনুষ্ঠিত: শিশুকল্যাণে নানা কর্মপরিকল্পনা গ্রহণ

  • সমগ্র বাংলা
  • ২৬ অক্টোবর, ২০২৪ ১০:৩৩:২১

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধি: আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উত্তরের ১০টি জেলার প্রাক্তন রেজিস্ট্রার্ড শিশু যারা বর্তমানে যুব নেতৃত্ব বিকাশে কাজ করে যাচ্ছেন এমন অর্ধশতাধিক প্রতিনিধিকে নিয়ে বগুড়ায় ফর্মার আরসি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল থেকে অর্ধদিনব্যাপী শহরের আকাশতারা পিএলসি কার্যালয়ের হলরুমে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পিএলসি'র উপ-পরিচালক জেনি ডিক্রুজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুব নেতৃবৃন্দের সামনে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র পরিচালক (অপারেশন) চন্দন জেড গোমেজ।

তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থা হিসেবে সকলের মাঝে ওয়ার্ল্ড ভিশনের পরিচিতি থাকলেও তার সাথে এখন জাতীয় পর্যায়ে কাজের লক্ষ্যে নতুনভাবে সংস্থাটি কাজ শুরু করলো ওয়ার্ল্ড ভিশন ফাউন্ডেশন হিসেবে। ইতিমধ্যেই এই ফাউন্ডেশনে শিশু কল্যাণে কাজের স্বার্থে অর্থ সংগ্রহের কাজ চলমান। ওয়ার্ল্ড ভিশন দেশব্যাপী শিশুদের তাদের জীবনে বেড়ে উঠার যাত্রায় সহযোগিতার পাশাপাশি তাদের নেতৃত্ব ও জীবনের বিকাশে অসামান্য অবদান রেখেছেন যার ফলশ্রুতিতে আজ সারাদেশে ফর্মার রেজিস্ট্রার্ড শিশুরা একত্রিত হচ্ছে একটি সমৃদ্ধ আগামীর লক্ষ্যে।

ইতিমধ্যেই উত্তরবঙ্গের ১০টি এপির ফর্মার আরসি শিশুরা যে পিএলসি কমিটি গঠন করেছে এবং এখন পর্যন্ত নিজ উদ্যোগে যে কর্মকাণ্ডগুলো বাস্তবায়ন করে যাচ্ছেন তা প্রশংসার দাবিদার। আগামীতে যুব নেতৃত্ব বিকাশের পাশাপাশি শিশুদের সামগ্রিক কল্যাণে সৃজনশীল নানা কর্মকান্ডের বিষয়েও আলোচনা করেন চন্দন গোমেজ। পিএলসি'র স্পনসরশীপ ও শিশু সুরক্ষা কর্মকর্তা রিচার্ড অজয় সরকারের ব্যবস্থাপনায় সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন এরিয়া প্রোগ্রাম ম্যানেজার রোনাল্ড গোমেজ। সমাবেশে ফর্মার আরসি পিএলসি কমিটি গঠনের পর থেকে সম্পন্ন হওয়া কর্মকাণ্ড ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি সঞ্জু রায়।

তিনি বলেন, ফর্মার আরসি শিশুদের নিয়ে পিএলসি কমিটি গঠনের পর থেকে ইতিমধ্যেই বেশ কিছু চমৎকার কাজ হয়েছে। যার মাঝে উল্লেখযোগ্য কাজগুলো হলো, নেতৃবৃন্দদের ডাটাবেজ তৈরির মাধ্যমে যোগাযোগ স্থাপন, জেলা ও উপজেলায় বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি, দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, বাল্যবিবাহ ও শিশুশ্রম বন্ধে সচেতনতামূলক ক্যাম্পেইন ও ফুটবল টুর্নামেন্টের আয়োজন, ঈদে সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে বস্ত্র বিতরণ, নিয়মিত সাংগঠনিক সভা আয়োজন, শীতবস্ত্র বিতরণ ইত্যাদি যার প্রত্যেকটি কাজই সম্পন্ন হয়েছে নিজস্ব উদ্যোগে।

সমাবেশে বগুড়া ইয়ূথ ফোরামের পক্ষে বিগত সময়ের সকল সাংগঠনিক কর্মকান্ড তুলে ধরেন পিএলসি কমিটির সাধারণ সম্পাদক ইফতেখার রহমান। এছাড়াও সমাবেশে পর্যায়ক্রমে জয়পুরহাট, পাঁচবিবি, সারিয়াকান্দি, তাঁড়াশ, বিরামপুর, ফুলবাড়ি, ঘোড়াঘাট, পবা ও গোদাগাড়ি এপি থেকে আসা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাবেক আরসি শিশুদের প্রতিনিধিরা তাদের কর্মকাণ্ড ও ভবিষ্যৎ পরিকল্পনাগুলো তুলে ধরেন। সমাবেশে ওয়ার্ল্ড ভিশনের বিভিন্ন এপির কর্মকর্তাবৃন্দ যথাক্রমে এ্যাপোলো দাস, আব্রাহাম হাসদাক, প্রদীপ হাসদাক, কাজল লিবেরো, নিকোলাস ঢালি প্রমুখ উপস্থিত ছিলেন। সমাবেশে পিএলসি কমিটির আগামী ২০২৫ সালের বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়। 

মন্তব্য ( ০)





  • company_logo