• লাইফস্টাইল

পেঁয়াজ কাটার ধরনেই বদলে যাবে রান্নার স্বাদ, যেভাবে কাটবেন?

  • লাইফস্টাইল
  • ১৫ অক্টোবর, ২০২৪ ১১:০১:৩৮

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ ভাজি, ভর্তা কিংবা সাধারণ তরকারি যাই হোক—পেঁয়াজের উপস্থিতি থাকেই। পাকা গৃহিণীদের মতে, রান্নার স্বাদ, রঙ আর গন্ধ নির্ভর করে কতক্ষণ ধরে পেঁয়াজ কষাচ্ছেন তার ওপর। পেঁয়াজের পরিমাণ এবং ভাজার সময়ের ওপর এর স্বাদ নির্ভর করে। 

কেবল পরিমাণের দিকে নজর দিলে হবে না, কীভাবে পেঁয়াজ কাটছেন সেদিকেও খেয়াল রাখতে হবে। কিছু কিছু রান্নায় পেঁয়াজ কুচি ব্যবহার করতে হয়। আবার কোনো কোনো পদে বড় পেঁয়াজের টুকরো ব্যবহার করলে স্বাদ মেলে। কোন ধরনের রান্নায় কীভাবে পেঁয়াজ কেটে ব্যবহার করবেন, চলুন জেনে নিই- 

মিহি করে কাটা পেঁয়াজ

ফুচকা, পাপড়িচাট, ঝালমুড়ি মতো মুখরোচক সব খাবারে মিহি কুচি করা পেঁয়াজ ব্যবহার করা হয়। এসব পদে মুখে বড় পেঁয়াজের টুকরো পড়লে খেতে মোটেও ভালো লাগে না। তবে রান্না এত মিহি করে কাটা পেঁয়াজ ব্যবহার করা উচিত নয়। কারণ তা কষানোর সময়েই গলে যাবে। রায়তা, স্যুপ বা মোমোর মতো খাবারেও মিহি কুচি করা পেঁয়াজ ব্যবহার করা ভালো। 

লম্বা করে পেঁয়াজ কুচি

সাধারণ পেঁয়াজ কুচি বলতে আমরা এমন পেঁয়াজ কুচিকেই বুঝি। মাছ, মাংস, সবজি অধিকাংশ রান্নাতেই এভাবে কাটা পেঁয়াজ ব্যবহার করা হয়। এভাবে কাটা পেঁয়াজ ব্যবহার করলে ঝোল একটু বেশি মাখো মাখো ও ঘন হয়। রান্নার সময় ঝোলের সঙ্গে সহজেই মিশে যায় এ ধরনের পেঁয়াজ। এতে রান্নার স্বাদ বেড়ে যায় বহুগুণ। 

পুরু করে কাটা পেঁয়াজ কুচি

এমন আকৃতিতে কাটা পেঁয়াজ সাধারণত রান্নায় খুব একটা ব্যবহার করা হয় না। আকারে ছোট কিন্তু বেশ মোটা করে কাটা এই পেঁয়াজ র‌্যাপ, সালাদ, ঝালমুড়ির মতো পদে ব্যবহার করতে পারবেন। এতে প্রতিবার খাবার খাওয়ার সময় পেঁয়াজ মুখে পড়বে। চাউমিন কিংবা রোল তৈরিতেও এভাবে কাটা পেঁয়াজ ব্যবহার করা যায়। 

চৌকো করে কাটা পেঁয়াজ

চপ, কাটলেট, অমলেটের মতো খাবার তৈরি করার সময় ছোট চৌকো করে কাটা পেঁয়াজ ব্যবহার করা হয়। এক্ষেত্রে কিছুটা ছোট চৌক করা পেঁয়াজ ব্যবহৃত হয়। আর চিলি চিকেন বা চাইনিজ রান্নায় বড় আকারে চৌকো করে কাটা পেঁয়াজ ব্যবহার করা হয়। এসব রান্নায় পেঁয়াজের টুকরো মুখে পড়লেই স্বাদ বাড়ে বহুগুণ। 

গোল করে কাটা পেঁয়াজ

বার্গার, স্যান্ডউইচে ব্যবহার করার জন্য গোল করে কাটা পেঁয়াজই উৎকৃষ্ট। এভাবে কাটা পেঁয়াজ বার্গারে পাশাপাশি বসিয়ে দিলে প্রতিটি কামড়েই পেঁয়াজের স্বাদ পাওয়া যায়। সালাদের সৌন্দর্য বাড়াতেও গোল করে কাটা পেঁয়াজ ব্যবহার করা যায়।

মন্তব্য ( ০)





  • company_logo