• স্বাস্থ্য

শিবচরে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

  • স্বাস্থ্য
  • ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ২০:২০:৩৯

ছবিঃ সিএনআই

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি: মাদারীপুর জেলার শিবচর উপজেলায় মরহুম আব্দুর রাজ্জাক মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে বৈরী আবহাওয়ার মধ্যেও ৮শতাধিকের বেশি অসহায়, দরিদ্র মানুষকে চিকিৎসা ও ওষুধ দেয়া হয়েছে।  

শনিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত উপজেলার আধুনিক নার্সিং হোম হাসপাতালে এ মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়।

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে নিম্নচাপ। এর ফলে দেশের বিভিন্ন স্থানে মতো শিবচরে সকাল শুরু হয়েছে তুমুল বৃষ্টিপাত। এর ফলে এই ফ্রি মেডিকেল ক্যাম্পে অনকে রোগী আসতো পারেনি।

দিনব্যাপী কর্মসূচিতে সবাইকে চিকিৎসা দিতে মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউট এর সহকারী পরিচালক ডাঃ মোহাম্মদ জাফর মিয়া,  ডাঃ সুলতানুল মালিহা নাজনীন, ডাঃ রাহাতুল ইসলাম, ডাঃ মো. আবু রায়হান নাঈম, ডাঃ মো. মামুন অর রশিদসহ মোট ৬ জন ডাক্তার নিয়োজিত ছিলেন।

দিনব্যাপী কর্মসূচিতে গাইনি, চক্ষু, চর্ম ও যৌন, অর্থোপেডিক্স, মেডিসিন, হৃদ্‌রোগ এবং মা ও শিশুসহ বিভিন্ন রোগের বিশেষজ্ঞ টিম চিকিৎসাসেবা প্রদান করেন। এছাড়াও ক্যাম্পে আগত রোগীদের বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা, প্রেসার ও ওজন পরিমাপ করা হয়।

বিনামূল্যে এই চিকিৎসা সেবা পেয়ে খুশি সাধারণ মানুষ। ফ্রি সেবা নিতে নিজের দেড়  বছরের বাচ্চা নিয়ে এসেছেন ফাতেমা আক্তার। তিনি বলেন, গত কাল জানতে পারি যে আজকে ডাক্তার ফ্রি রোগী দেখবে। খবর পেয়ে আমার বাচ্চাকে নিয়ে এসেছি। ডাক্তার দেখিয়ে ফ্রি ওষুধ নিয়েছি। 

চিকিৎসাসেবা নিতে আসা এনায়েত হাওলাদার নামে এক ব্যক্তি বলেন, কয়েক দিন থেকে সর্দি-কাশিতে ভুগছি। খবর পেয়ে এই ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসাসেবা নিতে এসেছি। গরিব মানুষ, ভালো ডাক্তার দেখাতে পারি না। বাইরে ৫০০ থেকে ১০০০ টাকা লাগে। এখানে ফ্রিতে বড় ডাক্তার দেখাতে পারলাম। ওষুধও ফ্রি দিয়েছে।

জনস্বাস্থ্য ইনস্টিটিউট এর সহকারী পরিচালক ডাঃ মোহাম্মদ জাফর মিয়া বলেন, আমার পিতা মরহুম আব্দুর রাজ্জাক মিয়া জীবনের বেশীরভাগ সময়ই সমাজসেবায় পার করেছেন। তাই তার স্মরণে আজ অসহায় মানুষের বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে এই ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের মেডিক্যাল ক্যাম্পের কার্যক্রম অব্যাহত থাকবে। 

অনুষ্ঠান সফল করতে দিনভর সার্বিক সহযোগীতা করেছে বিভিন্ন স্বেচ্ছাসেবকরা।

মন্তব্য ( ০)





  • company_logo