• শিক্ষা

রাবাইতারী শেখ ব্রাদার্স বিদ্যালয়ে শিক্ষার্থীদের গ্রাফিতি ও বৃক্ষরোপণ কর্মসূচি

  • শিক্ষা
  • ১৮ আগস্ট, ২০২৪ ১৭:৫৮:০২

ছবিঃ সিএনআই

পবিপ্রবি প্রতিনিধি: বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন নিয়ে কু‌ড়িগ্রা‌ম জেলার ফুলবাড়ী উপ‌জেলার রাবাইতারী শেখ ব্রাদার্স বহুমূখী উচ্চ বিদ‌্যাল‌য়ের প্রাচীরের দেয়ালে গ্রাফিতি এবং বৃক্ষরোপণ  কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। রং-তুলি হাতে দেয়ালে দেয়ালে সাম্প্রতিক আন্দোলনের নানা স্লোগান ফুটিয়ে তুলেছেন তাঁরা। গ্রাফিতিতে রাঙিয়ে তোলা হচ্ছে বদলে যাওয়া নতুন বাংলাদেশের গল্প ও আন্দোলন-অভ্যুত্থানের নানা ঘটনা। বিদ্যালয়ের ক্যাম্পাসে গ্রাফিতি ও ক্যালিগ্রাফিতে শিক্ষার্থীরা ফুটিয়ে তুলেছেন বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার অর্জন।

শিক্ষার্থীরা বলছেন, একত্রে অনেক সুন্দর সমাজ ও দেশ গড়ার পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। শ‌নিবার সকাল ১০টায় বিদ‌্যাল‌য়ের প‌রিত‌্যক্ত জায়গায় বৃক্ষ‌রোপণ ( প্রায় ২০০ টি বিভিন্ন জাতের গাছ) কর্মসূচীসহ নোংরা দেয়াল পরিষ্কার করে হাতের মাধুরী দিয়ে রং তুলির ছোঁয়ায় লেখার উপযোগী করা হয়। তাদের এমন কাজকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

বিদ‌্যালয় চত্বরে পরিষ্কারকরাসহ তাদের এমন কর্মকান্ডে স্বস্তি ফিরেছে সাধারণ মানুষের মাঝে। সরেজমিনে দেখা যায়, কু‌ড়িগ্রা‌ম জেলার ফুলবাড়ী উপ‌জেলার রাবাইতারী শেখ ব্রাদার্স বহুমূখী উচ্চ বিদ‌্যাল‌য়ের দেয়ালে দেয়ালে স্মরণ ও শ্রদ্ধা জানানো হচ্ছে, আন্দোলনে যাঁরা প্রাণ দিয়েছেন তাঁদের প্রতি। আঁকা হচ্ছে নৈতিক মূল্যবোধসহ উৎসাহমূলক নানা চিত্র। বিশ্বকে জানানো হচ্ছে নতুন বাংলাদেশের স্বাগত।

বিপ্লবের মুষ্টি ছেড়ে তরুণেরা হাতে তুলে নিয়েছে রং-তুলি। রঙিন করে তুলছে অপরিচ্ছন্ন দেয়ালগুলো। ফুলবাড়িবাসী বলছে, এমন কাজ এর আগে দেখেননি তারা। শিক্ষার্থীরা এমন কাজের জন্য সাধারণ মানুষের প্রশংসায় ভাসছে। উক্ত কর্মসূচি গুলো সাফল্যমন্ডিতে করতে সার্বিক সহযোগিতায় ছিলেন বেনজিন, তুহিন, আব্দুল হাই, মো.রশিদ, আন্তর, ঔশি দাস, জেলি সহ প্রত্যয় ফাউন্ডেশন, ইউনিভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন অফ রাবাইতারী, এবং রাবাইতারী শেখ ব্রাদার্স বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী বৃন্দ।

উক্ত কর্মসূচি সম্পর্কে অন্যতম একজন ছাত্রছাত্রী সমন্বয়কারী এবং  প্রত্যয় ফাউন্ডেশনের, ফাউন্ডার এবং  ডাইরেক্টর মো. নাঈমুর রহমান বেনজিন  পত্রিকাকে জানিয়েছেন , ‘এসব চিত্রকলার মধ্য দিয়ে আন্দোলনে শহীদদের স্মরণ করা হচ্ছে। শহীদদের স্মৃতি ধরে রাখতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা ছাত্ররা স্বতঃস্ফূর্তভাবে এই কাজে অংশ নিয়েছি। আমরা দেয়াল সাজানোর মাধ্যমে দেশকে রাঙিয়ে তুলতে চাই।

মন্তব্য ( ০)





  • company_logo