• লাইফস্টাইল

সুন্দর খাবার পরিবেশনের জন্য চাই পছন্দমতো ডিনার সেট

  • লাইফস্টাইল
  • ২৬ জুলাই, ২০২৪ ২০:২৪:৫৯

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: যেকোনো খাবার গ্রহণ তখনই উপভোগ্য হয়ে ওঠে যখন তা খাওয়া হয় সুন্দর গোছানো পরিবেশে। কারো বাসায় বেড়াতে গেলে যখন সুন্দর প্লেটে আর পাত্রে খাবার পরিবেশন করা হয় তখন কার না মন ভালো হয়? কেউ সিরামিকের প্লেট-বাসন ব্যবহার করেন। কেউবা ব্যবহার করেন তামা বা স্টিলের বাসন। আবার উৎসব আয়োজনে অনেকে মাটির প্লেট-বাসন ব্যবহার করেন। ডিনার সেট সম্পর্কে কিছু তথ্য চলুন জেনে নেওয়া যাক- 

খাবার পরিবেশনের জন্য ডিনার সেট ব্যবহার করা হয়। সাধারণত একটি ডিনার সেটে ৬টি করে ভাত খাওয়ার থালা এবং ৬টি করে ছোট থালা, ছোট বাটি এবং বড় বাটি থাকে। এছাড়াও একটি বড় সাইজের রাইস সার্ভিং প্লেট, দুটি বড় সার্ভিং বোল, দুটি লবণ-গোলমরিচের কৌটো থাকে। কোনো কোনো ডিনার সেটে গ্লাসও থাকে। ছোট পরিবারের জন্য ছোট ডিনার সেটও পাওয়া যায়। এতে চারটে করে থালা, বাটি, গ্লাস ইত্যাদি থাকে। 

ভাত খাওয়ার থালার আকারেও বর্তমানে পরিবর্তন এসেছে। গোল থালার পাশাপাশি বর্গাকার, আয়তাকার, ওভাল শেপের ভাতের থালাও এখন বেশ জনপ্রিয়। এসব থালায় নানা নকশা আঁকা থাকে। বাঙালির কাছে ভাত খাওয়ার থালা হলেও এটি আসলে মেইন কোর্স ডিশ।

ডিনার সেটের যে ছোট প্লেটগুলো থাকে সেগুলোকে সাইড প্লেট বলে। এতে সাধারণত সালাদ, রুটি, ভাজাভুজি রাখার নিয়ম। এই প্লেটে শেষ পাতে মিষ্টিও দেওয়া যায়। আবার বিকেলের স্ন্যাক্সের প্লেট হিসেবেও কাজ চালানো যায় এগুলো দিয়ে। 

ডিনার সেটের বাটিগুলোতে স্যুপ রাখার নিয়ম। তবে এসব বাটিতে ডাল রাখা যায়। বড় বাটিতে রাখা যায় মাছ-মাংস-ডিমের তরকারি। 

বাজারে নানা ধরনের ডিনার সেট পাওয়া যায়। এগুলোর মধ্যে বোন চায়না আর চিনা মাটির ডিনার সেট সবচেয়ে জনপ্রিয়। তবে অসাবধানতায় হাত থেকে পড়লেই এগুলো ভেঙে যায়। কাঁচের ডিনার সেটও দেখতে সুন্দর লাগে। তবে এগুলোও ভেঙে যাওয়ার ভয় থাকে। 

রোজকার ব্যবহারের জন্য ফাইবার কিংবা মেলামাইনের ডিনার সেটের ব্যবহার করা হয় বেশি। তবে এসব পাত্র এক বছরের বেশি ব্যবহার করা উচিত নয়।

পাথর বা মাটির ডিনার সেট দারুণ অভিজাত ও টেকসই। এগুলোতে সহজে চিড়ও ধরে না। বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য অভিনবও বেশ। তাই নিমন্ত্রণ বাড়িতে এর জনপ্রিয়তা বেড়েছে। ব্যবহার করতে পারেন তামা কিংবা কাঁসার ডিনার সেট। বেশ একটা রাজকীয় ব্যাপার রয়েছে এর মধ্যে। উপাদান, পরিমাণ আর নকশার ওপর নির্ভর করে ১৫০০ থেকে ১৫,০০০ টাকায় ডিনার সেট মেলে। নিজের প্রয়োজন অনুযায়ী ডিনার সেট কিনে নিন।  

মন্তব্য ( ০)





  • company_logo