• শিশু সংবাদ

চিলমারীতে শিশুকে বাইরে রেখে পরীক্ষা দিচ্ছেন কিশোরী মা

  • শিশু সংবাদ
  • ০১ জুলাই, ২০২৪ ২০:২০:১৮

ছবিঃ সিএনআই

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের চিলমারীতে ৪ দিন বয়সের দুধের শিশুকে বাইরে রেখে এইচএসসি পরীক্ষা দিচ্ছে এক কিশোরী মা পরীক্ষার্থী। রোববার বেলা আড়াইটার দিকে উপজেলার থানাহাট ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় ভেন্যু কেন্দ্রের একটি কক্ষে ঢুকতেই এমন দৃশ্য চোখে পড়ে। এখানে নবজাতক কেন জানতে চাইলে শিশুকে কোলে নিয়ে অপেক্ষারত এক নারী বলেন, ওর মা পরীক্ষা দিচ্ছে।

জানা গেছে, আশা মনি নামের এক এইচএসসি(বিএমটি) পরীক্ষার্থীর বাড়ী উপজেলার রমনা ইউনিয়নের ভরটÍপাড়া এলাকায়।গত ২বছর আগে একই উপজেলার থানাহাট ইউনিয়নের মাচাবান্দা এলাকার পারভেজ মিয়ার সাথে তার বিয়ে হয়। পরীক্ষা শুরুর ৪দিন আগে অর্থাৎ গত বুধবার রাতে আশা মনি পুত্র সন্তানের মা হয়। কিশোরী বয়সে পুত্র সন্তানের মা হওয়ায় ব্যাতিক্রমী অনুভূতি নিয়েই ৪দিনের মাথায় এইচএসসি(বিএমটি)পরীক্ষায় অংশ নেয় সে। উপজেলার গোলাম হাবিব মহিলা ডিগ্রী কলেজের এইচএসসি(বিএমটি) ১ম বর্ষের ছাত্রী আশা মনি। 

রোববার বিকেলের পরীক্ষায় থানাহাট ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় ভেন্যু কেন্দ্রে গেলে একটি কক্ষের দরজার সামনে এক নারীকে সদ্য ভূমিষ্ট শিশু সন্তান কোলে নিয়ে দাড়িয়ে থাকতে দেখা য়ায়। জানতে চাইলে তিনি জানান, তার ছেলের বউ আশা মনির পুত্র সন্তানকে নিয়ে দাড়িয়ে আছেন তিনি। আর পরীক্ষা কক্ষে পরীক্ষা দিচ্ছে নবজাতকের মা। আশা মনির শাশুড়ি পারুল বেগম জানান, তার ছেলের বউ সন্তান সম্ভবা থাকা অবস্থায় এইচএসসি (বিএমটি) পরীক্ষার ফরম ফিলাপ করেছে। ভাল প্রস্তুতিও নিয়েছিল সে। পরীক্ষার ৪ দিন আগে তার ছেলের বউ পুত্র সন্তান জন্ম দেয়। ছেলের বউয়ের পরীক্ষা দেয়ার প্রবল ইচ্ছার কারনে বাধ্য হয়ে তিনি নাতীকে সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে এসেছেন।

ভেন্যু কেন্দ্রটির হল সুপার মো.আসাদুজ্জামান আশা জানান, সারাদেশে একযোগে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে আজ। এইচএসসি (বিএমটি) ভেন্যু কেন্দ্রে বিকেলের পরীক্ষার সময় হলের বারান্দায় একজন বয়স্ক নারীকে নবজাতক শিশু নিয়ে দাড়িয়ে থাকতে দেখি। পরে কৌতুহল বসত প্রশ্ন করে জানতে পারলাম নবজাতক শিশুটি একজন মেয়ে পরীক্ষার্থীর।অল্প বয়সে সন্তানের মা হলেও পড়ালেখার প্রতি তার আগ্রহের বিষয়টি আমাদেরকে আশান্বিত করেছে।

মন্তব্য ( ০)





  • company_logo