• তথ্য ও প্রযুক্তি

মোবাইলে ফুল চার্জ হওয়া সত্ত্বেও চার্জার খোলেন না? জেনে নিন কী ভুল করছেন

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৫ জুন, ২০২৪ ১৭:০৫:১৬

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ফোন ফুল চার্জ হলেও চার্জার খুলে রাখার অভ্যাস খুব কম লোকেরই আছে। কিন্তু, ফোন চার্জ করার ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখা উচিত। তা না করলে একাধিক সমস্যার মুখে পড়তে পারেন। ফোন চার্জ হয়ে গেলে অবশ্যই চার্জার খুলে রাখা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। না খুললে কী বিপদ হতে পারে জানুন।

ফোন কত শতাংশ চার্জ হল, কত দ্রুত চার্জ হলে এইসব দিকেই নজর থাকে সবার। কিন্তু, চার্জ হওয়ার পর চার্জার খুলে রাখতে ভুলে যান অনেকেই। বলা যায়, চার্জার খুলে রাখার অভ্যাস নেই বললেই চলে। কিন্তু, এই বদভ্যাস বড় বিপদ ডেকে আনতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

চার্জার কেন খুলে রাখা উচিত? 

চার্জ হয়ে গেলে অবশ্যই চার্জার বন্ধ করে দেওয়া উচিত। যদি আগের অবস্থাতেই থাকে তাহলে বিদ্যুৎ খরচ বাড়বে এবং বিস্ফোরণ হওয়ার আশঙ্কাও থাকবে। চার্জারের সঙ্গে একটানা বিদ্যুৎ কানেকশনের ফলে স্পার্কিং থেকে দুর্ঘটনা ঘটতে পারে। অনেকেই এই দিকে নজর দেন না, কিন্তু, চার্জিং করার সময় এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখা উচিত।

ক্ষতি হতে ওয়ারে চার্জার 

চার্জার প্লাগ-ইন অবস্থাতেই যদি ছেড়ে দেন, তাহলে সেটি ক্ষতি হওয়া আশঙ্কা রয়েছে। কারণ এর ফলে অ্যাডাপটার গরম হতে শুরু করে এবং যার প্রভাব ফোনেও দেখা যায়। তাই সচেতন থাকা উচিত মোবাইল ব্যবহারকারীদের। এগুলো না মানলে চার্জার তো খারাপ হবেই, তার সঙ্গে বারোটা বাজবে ফোনের। এই সমস্ত বিষয়গুলো মাথায় রেখে চললে, দীর্ঘদিন ফোন ও চার্জার ব্যবহার করতে পারবেন।

রাতভর চার্জ দেবেন না 

চার্জিং নিয়ে আরও একটি বদভ্যাস রয়েছে। এটি হল সারা রাত ধরে চার্জ দেওয়া। রাতভর চার্জ দেওয়ার ফলে ফোনে প্রচন্ড পরিমাণে হিট তৈরি হয়, যার ফলে বিস্ফোরণ হতে পারে। বিগত দিনে এমন অনেক ঘটনা দেখা গিয়েছে। তাই সারা রাত চার্জিংয়ে অভ্যাস এড়িয়ে চলুন। বের হওয়ার আগে ফোনে কাজ চালানোর মতো চার্জ করে নিয়ে যেতে পারেন অথবা সঙ্গে পাওয়ার ব্যাংক নিতে পারেন।

ফোন কত শতাংশ চার্জ করা উচিত? 

মোবাইল চার্জিং নিয়ে একাধিক ভুল ধারণা রয়েছে মানুষের মধ্যে। তার মধ্যে একটি ১০০ শতাংশ চার্জ করেই সেটি ব্যবহার করা উচিত। যা সম্পূর্ণ ভুল। ফোনে ৮০ বা ৯০ শতাংশ চার্জ হলেই সবুজ আলো জ্বলে ওঠে। যা ইঙ্গিত করে ফোনে চার্জ আর না করলেও হবে। ঠিক তেমনই ২০ শতাংশের নিচে নেমে গেলে ফোন চার্জে বসানো উচিত। ঘনঘন চার্জিং এড়িয়ে চলা উচিত। তবেই ফোনের ব্যাটারি ও চার্জার ভালো থাকবে।


মন্তব্য ( ০)





  • company_logo