• তথ্য ও প্রযুক্তি

দীর্ঘ সময় চার্জে স্মার্টফোন, বিপদ ডেকে আনছেন না তো?

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৮ জুন, ২০২৪ ১৪:৪৫:১৬

ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনেকেই ফোন চার্জ করার পর চার্জার খুলে রাখেন না। দীর্ঘ সময় চার্জে লাগানো থাকে স্মার্টফোন। এমন ভুল করে বিপদ ডেকে আনছেন না তো? ফোন কত শতাংশ চার্জ হলো, কত দ্রুত চার্জ হলে এইসব দিকেই নজর থাকে সবার। কিন্তু, চার্জ হওয়ার পর চার্জার খুলে রাখতে ভুলে যান অনেকেই। এতে বড় বিপদ ঢেকে আনতে পারেন।

ভাবতে পারেন চার্জার খুলে রাখা কেন এতো জরুরি। চার্জ হয়ে গেলে অবশ্যই চার্জার বন্ধ করে দেওয়া উচিত। যদি আগের অবস্থাতেই থাকে তাহলে বিদ্যুৎ খরচ বাড়বে এবং বিস্ফোরণ হওয়ার আশঙ্কাও থাকবে।

চার্জারের সঙ্গে একটানা বিদ্যুৎ কানেকশনের ফলে স্পার্কিং থেকে দুর্ঘটনা ঘটতে পারে। অনেকেই এই দিকে নজর দেন না। কিন্তু চার্জিং করার সময় এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখা উচিত।

চার্জার প্লাগ-ইন অবস্থাতেই যদি রেখে দেন, তাহলে সেটি ক্ষতি হওয়া আশঙ্কা রয়েছে। কারণ এর ফলে অ্যাডাপটার গরম হতে শুরু করে এবং যার প্রভাব ফোনেও দেখা যায়। তাই সচেতন থাকা উচিত মোবাইল ব্যবহারকারীদের। এগুলো না মানলে চার্জার তো খারাপ হবেই, তার সঙ্গে বারোটা বাজবে ফোনের। এই বিষয়গুলো মাথায় রেখে চললে, দীর্ঘদিন ফোন ও চার্জার ব্যবহার করতে পারবেন।

এছাড়া বেশিরভাগ মানুষ আরেকটি ভুল করেন। সেটি হচ্ছে সারারাত ফোন চার্জে দিয়ে রাখেন। এটি ফোনের জন্য খুবই ক্ষতিকর। রাতভর চার্জ দেওয়ার ফলে ফোনে প্রচন্ড পরিমাণে হিট তৈরি হয়, যার ফলে বিস্ফোরণ হতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo