• তথ্য ও প্রযুক্তি

এখন থেকে ফিচার ফোনেই দেখা যাবে ইউটিউব

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৭ জুন, ২০২৪ ২০:০৫:৪৮

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্মার্টফোনের নানান ধরনের ব্যবহারে কিছুটা ফিকে হয়েছে ফিচার ফোনের জনপ্রিয়তা। তবে এখন ফিচার ফোন কোম্পানিগুলো এসব ফোনে নতুন নতুন ফিচার যুক্ত করছে। যা ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

এবার একসঙ্গে দুটো ফিচার ফোন লঞ্চ করেছে নোকিয়া সংস্থা। সম্প্রতি লঞ্চ হয়েছে নোকিয়া ২২০ ৪জি এবং নোকিয়া ২৩৫ ৪জি ২০২৪-এই দুই ফোন। এই দুই ফিচার ফোনে রয়েছে ২.৮ ইঞ্চির আইপিএস এলসিডি স্ক্রিন। একবার চার্জ দিলে নোকিয়ার এই দুই ফোনে ৯ ঘণ্টারও বেশি চালু থাকবে বলে জানিয়েছে সংস্থা। অর্থাৎ বেশ শক্তিশালী ব্যাটারি রয়েছে নোকিয়ার এই দুই ফোনে, যেখানে চার্জ ধরে রাখার ক্ষমতাও বেশি।

নোকিয়ার এই দুই ফিচার ফোনে রয়েছে ইউপিআই ট্রানজাকশনের সাপোর্ট। এছাড়াও এই দুই ফোনে রয়েছে ক্লাউড অ্যাপ। নোকিয়া ২৩৫ ৪জি ২০২৪ মডেলে ইউজাররা ইন্টারনেট পরিষেবাও পাবেন বেশ ভালোভাবে। তার ফলে দেখতে পাবেন বিনোদন, ব্যবসা এবং শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়।

নোকিয়ার ফোন প্রথম এসেছিল সেই সময়ে জনপ্রিয় ছিল এই ফোনের ‘স্নেক গেম’। নোকিয়া ২২০ এবং নোকিয়া ২৩৫-দুই ফিচার ফোনেই আগে থেকে ইনস্টল করা রয়েছে সেই ‘স্নেক গেম’। স্মৃতির সরণি বেয়ে ছোটবেলায় ফিরে যাওয়ার সুযোগও আপনাকে দেবে নোকিয়া সংস্থা।

নোকিয়ার নতুন দুই ফিচার ফোনে রয়েছে ইউনিসোক টি১০৭ চিপসেট। এর সঙ্গে ৬৪ এমবি র্যাম এবং ১২৮ এমবি ইনবিল্ট স্টোরেজ রয়েছে। স্টোরেজের পরিমাণ মাইক্রো এসডি কার্ডের সাহায্যে ৩২ জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব। এই দুই ফোন পরিচালিত হবে এস৩০ প্লাস অপারেটিং সিস্টেম আউট অব দ্য বক্সের সাহায্যে।

নোকিয়া ২২০ ফোনে একটি এলইডি টর্চ রয়েছে ফোনের ব্যাক প্যানেলে। নোকিয়া ২৩৫ ফোনের ব্যাক প্যানেলে রয়েছে ২ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা সেনসর। এই দুই ফিচার ফোনেই রয়েছে ১৪৫০ এমএএইচ ব্যাটারি। এগুলো রিমুভেবল ব্যাটারি। অর্থাৎ ফোন থেকে ব্যাটারি খোলা যাবে। ইউএসবি টাইপ-সি পোর্টের সাহায্যে চার্জ দেওয়া যাবে এই দুই ফোনে। একবার পুরো অর্থাৎ ১০০ শতাংশ চার্জ দিলে নোকিয়ার এই দুই ফিচার ফোন ৯.৮ ঘণ্টা পর্যন্ত চালু থাকবে।

নোকিয়া ২২০ এবং নোকিয়া ২৩৫- দুই ফিচার ফোনেই রয়েছে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক এবং ওয়্যারড ও ওয়্যারলেস এফএম রেডিও কানেকশন। এছাড়াও রয়েছে এমপিথ্রি প্লেয়ারের সাপোর্ট। এর পাশাপাশি ক্লাউড অ্যাপ থাকায় ইউজাররা ইউটিউব শর্টস, ইউটিউব মিউজিক দেখতে পাবেন। নোকিয়া ২২০ ৪জি ২০২৪ মডেল কেনা যাবে ভারতে ৩ হাজার ২৪৯ রুপিতে। আর নোকিয়া ২৩৫ ৪জি ২০২৪ মডেল কেনা যাবে ৩ হাজার ৭৪৯ রুপিতে।

মন্তব্য ( ০)





  • company_logo