• লাইফস্টাইল

পৃথিবীতে সবচেয়ে পুরনো ফল হিসেবে ধরা হয় কোন ফলটিকে

  • লাইফস্টাইল
  • ২৩ জুন, ২০২৪ ১০:৫২:১৪

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ স্বাস্থ্যের জন্য খুব উপকারী খাবার ফল। নিয়মিত ফল খেলে দেহের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল পাওয়া যায়। এজন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা শিশু থেকে শুরু করে বৃদ্ধ— সব বয়সীদের নিয়মিত ফল খাওয়ার পরামর্শ দেন। বাজারে নানা ধরনের ফল পাওয়া যায়। এসব ফলের কোনোটিতে আছে আয়রন, কোনোটিতে ভিটামিন। কিছু ফলের সঙ্গে আমরা নতুন করে পরিচিত আবার কিছু ফল আমাদের পূর্বপুরুষরাও খেয়ে এসেছেন। কখনও কি ভেবে দেখেছেন, পৃথিবীর সবচেয়ে পুরনো ফল কোনটি? 

আম, জাম, লিচু, কলা, পেঁপে, আনারস, কমলাসহ অনেক ফল পাওয়া যায় বাজারে। প্রতিটি ফলেরই রয়েছে নিজস্ব বৈশিষ্ট্য। চিকিৎসকরা বলছেন, স্বাস্থ্য ভালো রাখতে এসব ফলের জুড়ি নেই। কিন্তু সবার আগে পৃথিবীতে কোন ফলের আগমন ঘটেছিল? 

ইন্টারনেটে পাওয়া তথ্য অনুযায়ী, এশিয়ার বনাঞ্চলে প্রথম যে ফলটির জন্ম হয়েছিল তা ছিল কলা। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিশ্চিত করতে বিজ্ঞানীরা নানা গবেষণা করেছেন। তবে সব মতামতকে একপাশে রেখে যদি জানার চেষ্টা করা হয় যে ফল হিসেবে ‘কলা’র জন্ম ঠিক কী ভাবে হয়, তাহলে দেখা যায়, বিজ্ঞানীদের একাংশের মতে, ৫০ শতাংশ প্রমাণ রয়েছে যা নির্দেশ করে কলাই পৃথিবীতে জন্মানো প্রথম ফল।

সাধারণত আমরা যে বীজ খাই এবং ফেলে দিই তা উদ্ভিদে পরিণত হয় এবং তা থেকে জন্মায় ফল। কলা ১০,০০০ বছর আগে উদ্ভূত বলে বিশ্বাস করা হয়। বিজ্ঞানীদের একাংশ তাদের গবেষণার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্তে এসেছেন যে এটি বিশ্বের প্রথম ফল হতে পারে।

কলা প্রথম জন্মায় কোথায়? ধারণা করা হয়, মালয় উপদ্বীপ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন এবং নিউ গিনি অন্তর্ভুক্ত অঞ্চলে প্রথম কলা জন্মায়। এটি নিয়েও গবেষণা চলছে। যদিও এখনও পৃথিবীতে পাওয়া প্রথম ফলের সঠিক পরিচয় নিশ্চিতভাবে জানা যায়নি।

মন্তব্য ( ০)





  • company_logo