• লাইফস্টাইল

বাইরে থেকেই কিভাবে বুঝুবেন ডাব ভালো না খারাপ

  • লাইফস্টাইল
  • ১৪ জুন, ২০২৪ ১২:৩৮:৩৮

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ গরম হোক বা শীত - ডাবের পানি স্বাস্থ্যের জন্য সবসময়ই উপকারি। বিশেষ করে অতিরিক্ত গরমে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম-সহ জরুরি খনিজের ঘাটতি পূরণ করতে এর জুড়ি নেই। শরীর ঠান্ডা রাখে ডাবের পানি।অনেক রোগের রোগীকে চিকিৎসক ডাবের পানি পানের পরামর্শ দেন। কিন্তু কোন ডাব তাজা, কোনটিতে বেশি পানি রয়েছে তা বাইরে থেকে বোঝা মুশকিল। সহজ কিছু বিষয় খেয়াল রাখলে বাইরে থেকে দেখেও বুঝতে পারবেন কোন ডাবটি ভালো আর কোনটি খারাপ। চলুন জেনে নিই বিস্তারিত- 

ডাবের রঙ ও গঠন 

প্রথমেই ডাবের গঠন আর রঙ দেখতে হবে। বাইরে থেকে দেখতে উজ্জ্বল, মসৃণ ও দাগহীন হলে বুঝতে হবে এই ডাব ভালো। যদি ডাবের গায়ে বাদামি ছোপ থাকে, কোনো অংশ একটু নরম লাগে তাহলে সেই ডাব না কেনাই ভালো। 

ওজন 

ডাব ধরে দেখুন। যদি ওজন বেশি হয় তাহলে বুঝবেন এতে পানি বেশি থাকবে। পাশাপাশি ডাবটি একবার ঝাঁকিয়ে দেখুন ভেতর থেকে পানির কেমন শব্দ আসছে। শব্দে আন্দাজ করতে পারবেন ভেতরে কতটুকু পানি আছে। 

ছোট গর্ত 

ডাবের নীচের অংশে তিনটি চোখের মতো ছোট গর্ত থাকে। এগুলো একটু ভেজা ও সামান্য নরম হলে বুঝতে হবে ডাবটি টাটকা।

গোলাকার গড়ন 

অনেক সময় আকারে ছোট গোল ধরনের ডাব দেখা যায়। ছোট হলেও এসব ডাবে সাধারণত প্রচুর পানি থাকে।তাই ডাব কিনতে গেলে চার পাঁচটি ডাব হাতে তুলে ওজন আন্দাজ করুন। যেটি ভারী সেটি কিনুন। এই ডাবে বেশি পানি থাকার সম্ভাবনা রয়েছে। 

মন্তব্য ( ০)





  • company_logo