• লাইফস্টাইল

খালি পেটে খেতে পারেন উপকারী এই ৫ খাবার

  • লাইফস্টাইল
  • ২২ জুন, ২০২৪ ১৩:৩৬:৫১

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ একথা নিশ্চয়ই অনেকবার শুনেছেন যে দিনের শুরুটা দেখেই বোঝা যায় বাকি দিনটি কেমন যাবে। আপনি যদি স্বাস্থ্যকর উপায়ে দিনের শুরুটা করেন তাহলে বাকি দিনটা সুস্থ থাকা অনেক সহজ হয়ে যাবে। নিজেকে সুস্থ ও শক্তিশালী দেখতে হলে সকালে খালি পেটে কিছু খাবার খেতে পারেন। এতে সারাদিন কাজ করার পরও আপনার ক্লান্ত লাগবে না। তবে সব ধরনের খাবার খালি পেটে খাওয়া চলবে না। এক্ষেত্রে উপকারী খাবার বেছে নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক খালি পেটে উপকারী এমন ৫টি খাবার সম্পর্কে-

১. ডিম

ডিম আপনার দিন শুরু করার জন্য একটি চমৎকার খাবার তৈরি করে। পুষ্টিবিদ মীরা শর্মার মতে, ডিম প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বিতে পরিপূর্ণ যা ঘুম থেকে ওঠার পর আপনার শরীরকে শক্তি জোগাতে অপরিহার্য। ডিম সেদ্ধ করে, ভেজে বা পোচ করে খেতে পারেন। তবে অতিরিক্ত মসলাদার করে না খাওয়াই ভালো। 

২. বাদাম

একমুঠো বাদাম দিয়ে দিন শুরু করলে তা আপনাকে আপনার প্রয়োজনীয় শক্তি বৃদ্ধি করতে পারে। বাদাম সমস্ত প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর, এটি সকালের নাস্তায় একটি খাবার হতে পারে। সর্বাধিক সুবিধা পেতে বাদাম সারারাত ভিজিয়ে রেখে সকালে খেতে পারেন। সকালে খালি পেটে ভেজানো বাদাম খেলে অনেক উপকারিতা পাবেন।

৩. পেঁপে

খালি পেটে পেঁপেও বেশ উপকারী। কেন খালি পেটে পেঁপে খাওয়া উপকারী? আসলে ফলটিতে ক্যালোরি কম থাকে এবং এর একটি সমৃদ্ধ পুষ্টির প্রোফাইল রয়েছে, যা স্বাস্থ্যকর অন্ত্র বজায় এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই আপনি খালি পেটে এই উপকারী ফল খাওয়ার অভ্যাস করুন।

৪. বেরি জাতীয় ফল

সকালে এক বাটি বেরি জাতীয় ফল খেলে তা আপনার জন্য বেশ উপকারী হতে পারে। এর উচ্চ ফাইবার সামগ্রী দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভরিয়ে রাখতে কাজ করবে। সেইসঙ্গে রয়েছে আরও অনেক সুবিধা। এতে ক্যালোরিও কম, তাই আপনাকে অতিরিক্ত খাওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না। স্ট্রবেরি এবং ব্লুবেরির মতো ফল বেছে নিন সকালের নাস্তায়।

৫. ওটমিল

আপনার সকালের রুটিনে ওটমিল যুক্ত করুন। এটি আপনার খালি পেটের জন্য একটি সুপারফুড হিসেবে কাজ করবে। আমরা সবাই জানি, ওটস ফাইবারের একটি চমৎকার উৎস, যা হজমের স্বাস্থ্যের জন্য দারুণ করে তোলে। সকালে ওটমিল খেলে তা পেট ফাঁপা এবং গ্যাসের মতো সমস্যা দূর করে।

মন্তব্য ( ০)





  • company_logo