• লাইফস্টাইল

মাইক্রওয়েভ ওভেনের কাজ কেবল খাবার গরম করা নয়, জেনে নিন কিছু টিপস

  • লাইফস্টাইল
  • ২৬ জুন, ২০২৪ ১৫:১৩:১৫

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: বাসায় মাইক্রোওয়েভ ওভেন আছে। তবে বছরের বেশিরভাগ সময়ই অলস সময় পার করে সেটি। খাবার গরম করা ছাড়া আর কোনো কাজ নেই এই ওভেনের। এমনটাই ভাবেন বেশিরভাগ মানুষ। 

তবে জানলে অবাক হবেন মাইক্রওয়েভ ওভেনের কাজ কেবল খাবার গরম করা নয়। এই যন্ত্রটি দিয়ে আরও অনেক কাজ করা যায়। চলুন এমন কিছু টিপস জেনে নেওয়া যাক- 

বিস্কুট মচমচে করতে 

বাতাসের আর্দ্রতার সংস্পর্শে বিস্কুট কিংবা ক্র্যাকার্সের মচমচে ভাব নষ্ট হয়ে গেছে? ফেলে না দিয়ে মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন। ফুল পাওয়ারে ৩০ সেকেন্ড গরম করলেই মচমচে হয়ে যাবে চিমসে হয়ে যাওয়া বিস্কুট ও ক্র্যাকার্স।

পাউরুটি নরম করতে 

পাউরুটি শক্ত হয়ে গেলে তা মাইক্রোওয়েভ ওভেনের মাধ্যমে নরম করে নিতে পারেন। আর্দ্র কিচেন টাওয়েল দিয়ে মুড়িয়ে ফুল পাওয়ারে ১০ থেকে ১৫ সেকেন্ড রাখুন পাউরুটি। নরম হয়ে যাবে।

আলু সেদ্ধ করতে 

ঝটপট আলু সেদ্ধ করার অন্যতম মাধ্যম মাইক্রোওয়েভ ওভেন। একটি পাত্রে আলু রেখে এর ভেতর কিছু পানি ছিটিয়ে দিন। এবার মাইক্রোওয়েভ ওভেন রেখে তা পাঁচ থেকে ছয় মিনিট পূর্ণ শক্তিতে চালান। ব্যস, আলু সেদ্ধ হয়ে যাবে। 

রসুনের খোসা ছাড়াতে 

রসুনের খোসা ছাড়াতে কষ্ট করার প্রয়োজন নেই। মাইক্রোওয়েভ ওভেনে কয়েক সেকেন্ড রসুন গরম করে নিন। এরপর সহজেই খোসা ছাড়াতে পারবেন। 

বাদাম ভাজতে 

বিভিন্ন ধরনের বাদাম সহজেই মাইক্রোওয়েভ ওভেনে ভাজতে পারবেন। একটি বাটিতে বাদাম রেখে তা উচ্চ চাপে এক মিনিট রাখুন। এরপর বের করে একটু নেড়ে দিন। এভাবে চার-পাঁচবার করলেই তৈরি হয়ে যাবে বাদাম ভাজা। 

ঘি বানাতে 

মাইক্রোওয়েভ ওভেনে ঘিও বানানো সম্ভব। সর জমিয়ে তা বেটে ক্রিম বানিয়ে নিন। এরপর তা একটি ওভেনপ্রুফ কাচ বা চিনামাটির পাত্রে রেখে উচ্চ তাপমাত্রায় ১০-১৫ মিনিট গরম করুন।

মশলা তাজা করতে 

মশলা বা সেরিয়াল যদি নষ্ট হওয়ার উপক্রম হয় তাহলে মাইক্রোওয়েভ ওভেনে এক-দুই মিনিট গরম করে নিন। এতে ফের তাজা হয়ে যাবে মশলা। 

লেবুর বেশি রস চাইলে 

লেবু থেকে বেশি রস বের করতে চাইলে তা মাইক্রোওয়েভ ওভেনে ২০ সেকেন্ড গরম করুন। তুলনামূলক বেশি রস মিলবে। 

এছাড়াও মাইক্রোওয়েভ ওভেন চকলেট গলাতে পারেন। মধু না জ্যাম জমাট বেঁধে গেলে সেটিও খানিকটা গরম করে নিতে পারেন। 

মন্তব্য ( ০)





  • company_logo