• লাইফস্টাইল

পিঠের ব্রণ থেকে মুক্তির ঘরোয়া এবং সহজ উপায়

  • লাইফস্টাইল
  • ৩০ জুন, ২০২৪ ১৬:২৭:২৬

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: একসময় মুখজুড়ে ব্রণ হতো। নিয়মিত পরিষ্কার করার প্রসাধনী ব্যবহারে এখন তা অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু এখন পিঠ ভর্তি ব্রণ হয়। মুখের যত্নে তো প্রসাধনী ব্যবহার করা যায় কিন্তু পিঠের ক্ষেত্রে তা করা যায়। এছাড়া বেশিরভাগ মানুষ হাত, মুখের যত্ন নিলেও পিঠের ব্যাপারে উদাসীন থাকে। তাতেই বাড়ে ব্রণের পরিমাণ।ত্বক বিশেষজ্ঞদের মতে, বর্ষাকালে এই সমস্যা আরও বাড়ে। এসময় খুশকির সমস্যাও বাড়ে। এছাড়া ভ্যাপসা আবহাওয়ায় ঘামও বেশি হয়। কিছু ঘরোয়া উপায় মেনে চললে ব্রণ সংক্রান্ত সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। চলুন জেনে নিই বিস্তারিত-

ঢিলেঢালা পোশাক পরুন 

গরমেও অনেকে আঁটসাঁট পোশাক পরেন। ফলে ঘাম বেশি হয়। এতে পিঠের ত্বকে ঘাম জমে ঘর্মগ্রন্থিগুলি বন্ধ হয়ে যায়। সেখান থেকেই দেখা দেয় পিঠে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা। তাই সুতির ঢিলেঢালা পোশাক পরুন। 

মৃত কোষ পরিষ্কার করুন 

ত্বকের উন্মুক্ত রন্ধ্রে সেবাম, মৃত কোষ জমেও ব্রণ হতে পারে। পিঠ চোখের আড়ালে থাকে। শরীরের এই অংশে সহজে হাত পৌঁছায় না বলে দেহের এই অংশটি নিয়মিত পরিষ্কারও করা হয় না। ফলে ব্রণের সংখ্যা বাড়তে পারে। তাই লম্বা হাতলযুক্ত মাজুনি দিয়ে পিঠ মাজুন। 

খুশকি দূর করুন 

মাথায় খুশকির সমস্যায় ভুগছেন? এই সমস্যাই পিঠের ব্রণের কারণ হতে পারে। পিঠের ওপর চুল খোলা থাকলে খুশকি ঝরে পড়তে পারে। তাই আগে মাথার ত্বকের যত্ন নিতে হবে।

নিয়মিত গোসল করুন 

বাইরে থেকে ঘেমেনেয়ে ফেরার পর কেবল বাতাসে শরীর শুকিয়ে নিলেই হবে না। একেবারে গোসলও করে নিন। সম্ভব হলে গোসলের পানিতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এতে ব্রণ সমস্যা কমবে অনেকখানি। 

টি ট্রি অয়েল 

ব্রণের সমস্যা কমাতে ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল। নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। ঘুমানোর আগে ফোঁটা ফোঁটা করে ব্রণের ওপর লাগিয়ে নিন। কয়েকদিনেই ব্রণ কমে যাবে। 

মন্তব্য ( ০)





  • company_logo