• লাইফস্টাইল

মুখে ঘা হলে এই খাবারগুলো কখনোই খাবেন না!

  • লাইফস্টাইল
  • ২৮ জুন, ২০২৪ ১৬:২০:৫৭

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: অনেকেরই মুখের ভেতরে মাঝে মধ্যে ঘা হয়। আর একবার ক্ষত তৈরি হলেই শুরু হয়ে যায় তীব্র যন্ত্রণা। কিছু মুখে দিলেই মরিচ পোড়ার মতো জ্বলতে থাকে। তবে এত জ্বালা সহ্য করেও অনেকে এমন কিছু খাবার এই সময় খান, যা কিনা সমস্যা আরও বাড়ায়। এমনকি এসব খাবারের কারসাজিতে ঘা শুকাতেও চায় না। তাই এসব খাবারের থেকে দূরে থাকতে হবে।

এবার প্রশ্ন হল, ঠিক কোন কোন খাবার খেলে মাউথ আলসারের সমস্যা আরও বাড়তে পারে? জানুন বিস্তারিত।

মসলাদার খাবার খেলেই ফাঁসবেন​

আমাদের মধ্যে অনেকেই মসলাদার খাবার খেতে খুবই ভালোবাসেন। আর তাদের এই ভালোবাসাই শরীরের বিরাট ক্ষতি করে দেয়। এই কারণে তাদের পিছু নিতে পারে একাধিক ক্রনিক অসুখ। সেই সঙ্গে অত্যধিক মসলাদার খাবার খেলে মাউথ আলসারের সমস্যা আরও কয়েকগুণ বাড়বে বৈকি। তাই মুখের অন্দরে ক্ষত তৈরি হলে মসলাদার খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই আপনার মুখের হাল ফিরবে। এমনকী দূরে থাকবে একাধিক জটিল সমস্যা।

​সাইট্রাস ফ্রুটেও রয়েছে সমস্যা​

আমাদের অতি প্রিয় কমলালেবু, বাতাবিলেবু, পাতিলেবুর মতো ফলগুলো হল ভিটামিন সি-এর ভাণ্ডার। তাই সুস্থ থাকতে নিয়মিত এসব ফল খেতেই হবে। তাহলেই চাঙ্গা থাকবে ইমিউনিটি। এমনকি এড়িয়ে চলা যাবে একাধিক জটিল অসুখ। তবে মাউথ আলসারে আক্রান্ত হলে এহেন উপকারী সব ফলও কয়েকদিন এড়িয়ে চলা দরকার। কারণ, এগুলো রয়েছে সাইট্রিক অ্যাসিডের ভাণ্ডার। আর এই অ্যাসিড সমস্যা বাড়াতে পারে। তাই চেষ্টা করুন মাউথ আলসার হওয়ার পর এই ধরনের ফল না খাওয়ার।

​কফি চলুন এড়িয়ে​

৮ থেকে ৮০, সকলেই কফির প্রেমে পাগল। তাই সারা বিশ্ব জুড়েই এই পানীয়ের পাহাড়প্রমাণ চাহিদা। তবে সকলের পছন্দের এই পানীয় কিন্তু মাউথ আলসারে আক্রান্ত হওয়ার পর আর খাওয়া চলবে না। কারণ, কফি একটি অ্যাসিডিক প্রকৃতির পানীয়। তাই এই ড্রিংকে চুমুক দিলে মুখের ঘায়ের সমস্যা আরও বাড়তে পারে। তাই এই কয়েকটা দিন অন্তত কফি এড়িয়ে চলার চেষ্টা করুন। তার বদলে পানি পানের পরিমাণ বাড়ান। আশা করছি, তাহলেই উপকার পাবেন হাতেনাতে।

টমেটোর থেকে বাড়িয়ে নিন দূরত্ব​

সেরার সেরা একটি সবজি হল টমেটো। এতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই সবজির শরণাপন্ন হতেই হবে।

তবে মাউথ আলসারের ফাঁদে পড়লে এহেন উপকারী একটি সবজিও খাওয়া চলবে না। কারণ, এতে এমন কিছু উপাদান রয়েছে যা মুখের ঘায়ের জ্বালা, যন্ত্রণা আরও বাড়িয়ে দিতে পারে। বিশেষত, কাঁচা টমেটো খেলেই এমনটা হওয়ার আশঙ্কা থাকে বেশি। তাই মাউথ আলসার থেকে সেরে উঠতে চাইলে কয়েকদিন এই সবজি খাওয়ার লোভ সামলে নিন।

কোল্ড ড্রিংকসেই বিপদ​

ভ্যাপসা গরমে অনেকেই নিয়মিত কোল্ড ড্রিংকসে গলা ভেজাচ্ছেন। আর এই ভুলটা করছেন বলেই তাদের শরীরের বারোটা বাজতে দেরি লাগছে না। কারণ, এই পানীয়ে রয়েছে চিনি এবং একাধিক প্রিজারভেটিভস। আর এই সমস্ত উপাদান শরীরের বিরাট ক্ষতি করে দেয়। শুধু তাই নয়, এই পানীয়ের কারসাজিতে মাউথ আলসারজনিত সমস্যাও বাড়তে পারে। তাই সুস্থ থাকতে আজ থেকেই কোল্ড ড্রিংকসের থেকে দূরত্ব বাড়িয়ে নিন।

মন্তব্য ( ০)





  • company_logo