• অপরাধ ও দুর্নীতি

রংপুরে পশুর হাটে অতিরিক্ত টাকা আদায়ে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

  • অপরাধ ও দুর্নীতি
  • ১৪ জুন, ২০২৪ ১৯:১৯:১১

ছবিঃ সিএনআই

রংপুর ব্যুরো প্রতিনিধিঃ পবিত্র ঈদুল আযহা আগামী ১৭ জুন যথাযথ মযাদায় অনুষ্টিত হবে।এই ঈদে মানুষ কোরবানির জন্য হাটে পশু কিনছেন।তবে কোরবানির পশুর হাটের নির্ধারিত হাসিলের(খাজনা)থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে একটি অভিযান করেন রংপুর নগরীর বুড়িরহাট হাটের ইজারাদারের প্রতিনিধিকে এক লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।এ সময় শরীফুল ইসলাম (৩০) নামে একজন ইজারাদার প্রতিনিধিকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার বড় হাট ছিল নগরীর বুড়ির হাট।এই হাটে অনেক জেলা থেকে মানুষ পশু কিনতে আসেন।এই পশু কিনতে বেশি হাসিল(খানজা)দিতে হচ্ছে এমন খবরে রংপুর জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার মাহমুদ হাসান মৃধা অভিযান পরিচালনা করেন।এ সময় হাটের একজন ইজারাদারকে  জরিমানা করেন। 

সিনিয়র সহকারী কমিশনার মাহমুদ হাসান মৃধা জানান,রংপুর নগরীর বুড়িরহাট কোরবানির পশুর হাটে গরু ও ছাগল বিক্রয় ও ক্রয়ের ক্ষেত্রে বিক্রেতা ও ক্রেতাদের কাছ থেকে দ্বিগুণের বেশি হাসিল(খাজনা)নেওয়া হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে হাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় হাতে নাতে ঘটনাটি পা্ওয়া গেছে।যে হাটের ইজারাদারকে একলাখ টাকা জরিমানা করা হয়েছে।এসময় একজন  ইজারাদারকে আটক হয়েছে।

রংপুর জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার মাহমুদ হাসান মৃধা বলেন,বুড়িরহাটে অভিযান পরিচালনা করা হয়েছে। এছাড়া ইজারাদারকে জরিমানা করে সতর্ক করা হয়েছে। এরপর প্রতিটি হাটে মাইকিং করা হচ্ছে, যাতে কোনো ইজারাদার প্রতিনিধি বেশি টাকা আদায় করতে না পারে। অতিরিক্ত হাসিল (খাজনা) আদায়ের অভিযোগ পাওয়া গেলে সেই ইজারাদারের ইজারা বাতিল করার সুপারিশ করা হবে। 

তিনি আরও জানান,কোরবানির হাটে সরেজমিনে গিয়ে দেখা যায়,গরু বিক্রির ক্ষেত্রে হাসিল হিসেবে ৬০০ টাকা নেওয়ার কথা থাকলেও তা ক্রেতা-বিক্রেতা মিলে নেওয়া হচ্ছে ১৫০০ টাকা, একটি ছাগল বিক্রয়ে হাসিল নেওয়ার কথা ২০০ টাকা থাকলেও তা নেওয়া হচ্ছে ৬০০ টাকা। এ কারণে ইজারাদারকে এক লাখ টাকা জরিমানা করা হয়। একইসাথে অতিরিক্ত হাসিল আদায়ের সঙ্গে সম্পৃক্ত থাকায় শরীফুল ইসলাম (৩০) নামে একজন ইজারাদার প্রতিনিধিকে আটক করা হয়।তবে ঈদের হাটে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে, সেই সঙ্গে কঠোর নজরদারিতে রাখা হচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo