• কূটনৈতিক সংবাদ

ঢামেকের চিকিৎসা সেবার প্রশংসা করলেন জাপানি রাষ্ট্রদূত

  • কূটনৈতিক সংবাদ
  • ০৯ জুন, ২০২৪ ১৮:৩৪:৪২

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীর সংখ্যা দেখে বিস্ময় প্রকাশ করেছেন জাপানি রাষ্ট্রদূত ইউয়ামা কিমিনোরি। এসময় সল্প জনবল দিয়ে এত সুন্দর চিকিৎসা সেবা পরিচালনা করায় প্রশংসাও করেন তিনি।

শনিবার (৮ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সঙ্গে জাপান বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (জেবিএমএ) সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাপান বিশ্বের অন্যতম উন্নত রাষ্ট্র। আধুনিক জ্ঞান-বিজ্ঞানে তারা অনেক বেশি এগিয়ে। জাপানের রাষ্ট্রদূত আমার সঙ্গে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন, সেসময় এতো সংখ্যক রোগী দেখে তিনি যথারীতি অবাক হয়েছেন।

মন্ত্রী বলেন, জাপানের রাষ্ট্রদূত জানতে চেয়েছেন স্বল্প জনবল দিয়েও আমরা কিভাবে এতো সুন্দর চিকিৎসা সেবা পরিচালনা করছি। এসময় রাষ্ট্রদূত আমাদের চিকিৎসকদেরও প্রশংসা করেন। তাকে জানিয়েছি যে, অসংখ্য প্রশিক্ষিত চিকিৎসক আছে, যাদের অনেকেই ঢাকার বাইরে চিকিৎসা সেবা দিচ্ছে। এই চিকিৎসকরা জাপান সরকারের সহযোগিতা পেলে আরও অনেক এগিয়ে যাবে।

জাপানের সঙ্গে বাংলাদেশের খুবই ভালো সম্পর্ক জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তারা বাংলাদেশে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করছে। সাসাকা ফাউন্ডেশনের মাধ্যমে তারা বাংলাদেশি চিকিৎসকদের স্কলারশিপও দিয়ে থাকে। চিকিৎসা খাতে জাপানের সঙ্গে আমাদের এই সহযোগিতাপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে।

এসময় সভাপতির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক বলেন, জাপান বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাইকার সঙ্গে আমাদের কাজের দীর্ঘ অভিজ্ঞতা। তারা এখনও দেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে জড়িত।

তিনি বলেন, দেশের অসংখ্য চিকিৎসক জাপানে স্কলারশিপে প্রশিক্ষণে যায়। বিএসএমএমইউর পক্ষ থেকে জাপানের এসব প্রশিক্ষণ ও স্কলারশিপে জোরালোভাবে অংশগ্রহণ করতে চাই। সেই লক্ষ্যেই তাদের সঙ্গে এই সমঝোতা স্মারক স্বাক্ষর। আশা করছি চিকিৎসা সেবা ও প্রশিক্ষণে সবসময় জাপান আমাদের পাশে থাকবে।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। এছাড়াও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, জাপান বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. শেখ আলীমুজ্জামান প্রমুখ।

 

মন্তব্য ( ০)





  • company_logo