• কূটনৈতিক সংবাদ

ইমরান খানের ভাগ্য নির্ধারণ করবে পাকিস্তানের আদালত: ম্যাথিউ মিলার

  • কূটনৈতিক সংবাদ
  • ০৪ জুন, ২০২৪ ১৩:০৯:১৬

ছবিঃ সংগৃহীত

অনলাইন ডেস্কঃ পাকিস্তানের আদালত দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য নির্ধারণ করবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

সোমবার সাইফার মামলায় খানের খালাস এবং ইদ্দত মামলায় কারাবন্দি থাকা প্রসঙ্গে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে মার্কিন পদস্থ এই কর্মকর্তা এ কথা বলেন। খবর জিও নিউজের।

আদালতে চলমান মামলাগুলোর বিষয়ে মার্কিন অবস্থানের রূপরেখা তুলে ধরে মিলার বলেন, এ বিষয়ে আমাদের অবস্থান হচ্ছে- আপনি যখন পাকিস্তানের এই আইনগুলো এবং এই আদালতের মামলার বিষয়ে আসেন, তখন এটি পাকিস্তানের আদালতের সিদ্ধান্ত নেওয়ার বিষয়, আমাদের বিষয় না।

ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) ইমরান খান এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস-চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশির কূটনৈতিক নথির অপব্যবহার ও ভুল স্থানান্তরের অভিযোগ সম্বলিত সাইফার মামলায় দোষী সাব্যস্ত করেছে।

এদিকে ইমরান খান আদিয়ালা কারাগারে অ-ইসলামিক নিকাহ মামলায় ৩ ফেব্রুয়ারি ট্রায়াল কোর্ট তাকে এবং তার স্ত্রী বুশরা বিবিকে সাত বছরের দণ্ডিত হয়ে বন্দি রয়েছেন। এছাড়া দম্পতিকে প্রত্যেককে পাঁচ লাখ রুপি জরিমানাও করা হয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি একটি বিচার আদালত পিটিআই প্রতিষ্ঠাতা ও তার স্ত্রী বুশরা বিবিকে সাত বছরের কারাদণ্ড দেন পাকিস্তানের আদালত।

পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দৃষ্টিভঙ্গি বর্ণনা করে এই মুখপাত্র বলেন, যখন যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের দিকে তাকায়, আমরা আমাদের রায় দেওয়ার ক্ষেত্রে উপযুক্ত প্রেক্ষাপট, পরিস্থিতি বিবেচনা করি।

মিলার বলেন, যুক্তরাষ্ট্রকে অনেকবার ইমরান খানের বিষয়ে প্রশ্ন করা হয়েছে। এ বিষয়ে তিনি আবার জোর দিয়ে বলেন, তার বিরুদ্ধে আইনি কার্যক্রমের বিষয়ে পাকিস্তানের আদালত সিদ্ধান্ত নেবে। আমি বলব তাদের আইন ও সংবিধান অনুযায়ী তারা যে সিদ্ধান্ত নেওয়ার তা নেবে।

মন্তব্য ( ০)





  • company_logo