• অর্থনীতি

উলিপুরে শুরু হয়েছে বোরো কাটা-মাড়াই উৎসব

  • অর্থনীতি
  • ১২ মে, ২০২৪ ১৯:২৯:৩৩

ছবিঃ সিএনআই

 

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের উলিপুরে শুরু হয়েছে বোরো ধান কাটা-মাড়াইয়ের উৎসব। ফলনে খুশি কৃষকেরা। এলাকার উঁচু-নিচু জমি ও বিলে বোরো ধান কাটা, মাড়াই ও ঝাড়াইয়ে মেতে উঠেছেন কৃষকরা। উপজেলার সকল বিলে এখন পাকা সোনালী বোরো ফসলে যেন বাতাসে দোল খাচ্ছে। এবার বোরো ধানের ফলন ভালো হওয়ায় সর্বত্রই কৃষকদের মুখে হাসির ঝলক দেখা যাচ্ছে। চলতি মৌসুমে বোরোর বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। এ পর্যন্ত বন্যা-বৃষ্টি না থাকায় বোরো ধান কাটা, মাড়াইয়ের সুবিধা পেয়েছেন তারা। ক’দিন ধরে এখানে পুরোদমে বোরো ধান কাটা শুরু হয়েছে। কৃষক-কিষাণীরা ধান কাটা, মাড়াই-ঝাড়াই নিয়ে ব্যস্ত সময় পার করছেন। তবে শ্রমিক সংকট থাকায় চিন্তায় আছেন কৃষকরা।

উপজেলা কৃষি সূত্রে জানা যায়, এবারে উপজেলায় ১টি পৌরসভা সহ ১৩টি ইউনিয়নে বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিলো ২২ হাজার ৫ শত ১০ হেক্টর। যা অর্জিত হয়েছে ২২ হাজার ৫ শত ২০ হেক্টর। লক্ষ্য মাত্রার চেয়ে ১০ হেক্টর বেশি অর্জিত হয়েছে। বোরোর উৎপাদন লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫শ ৭৪.১৬ মেট্রিক টন। এছাড়া উপজেলা কৃষি অফিস থেকে ১১ হাজার ৮শত ১০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে উন্নত জাতের বোরোর বীজ ও সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। সকল বোরো চাষিদের বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া অব্যহত ছিলো বলে জানান। 

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বাতাসে দুলছে বোরো ধানের শীষ। পাকা, আধা পাকা, কৃষকের কষ্টার্জিত আবাদকৃত ফসল মাঠের পর মাঠ সুবাস ছড়াচ্ছেন। এরমধ্যে এসব ধান কাটা ও শুকিয়ে তোলার ধুম পড়েছে। বিভিন্ন বিলে ধানের ক্ষেতে কাজ করছেন কৃষক-শ্রমিক, নারী ও শিশুরা। কোনো কোনো বিলে ধান কাটা, মাড়াই চলছে মেশিনের মাধ্যমে। আবার কোনো এলাকায় শ্রমিকেরা ধান কাটছেন, মাড়াই-ঝাড়াই করছেন সনাতন পদ্ধতিতে। কৃষক-শ্রমিকেরা কেউ ক্ষেত থেকে ধান কেটে ভার সেজে আনছেন, আবার কেউ রোদে ধান শুকানোর কাজ করছেন। কেউ মেশিন দিয়ে ধান কাটা-মাড়াই এবং কেউ-কেউ সনাতন পদ্ধতিতে ধান মাড়াই-ঝাড়াইয়ের কাজে করছেন। স্থানীয় কৃষকরা জানান, বোরো ধান কাটা শুরু হওয়ার আগে বা পর থেকে এখানে তেমন শিলা বৃষ্টি হয়নি। এবার বোরোর ভালো ফলন হওয়ায় কৃষকের চোখে মুখে হাসির ঝিলিক দেখা গেছে। কৃষকদের সাথে কথা বলে জানা যায় এবারের বাম্পারে ফলনে কৃষকরা আনন্দিত।

উপজেলার থেতরাই ইউনিয়নের হারুনেফড়া এলাকার বোরো চাষি মোঃ আশরাফ আলী জানান, এবারে ২ একর জমিতে বোরো ধানের চাষ করা করেছেন। একর প্রতি খরচ হয়েছে ৩০ হাজার টাকা। একর প্রতি ধানের ফলন হয়েছে ৫০ মণ। ২ একরে মোট খরচ হয়েছে ৬০ হাজার টাকা। মোট ধান হয়েছে ১০০ মণ। খরচ বাদেও তিনি ৩০ হাজার টাকার আশা করছেন। 

এছাড়াও বিভিন্ন এলাকার বোরো চাষি রফিকুল ইসলাম, আমজাদ আলী, মহশিন মিয়া, মোজাফফর রহমান ও আব্দুল মালেক সহ আরও অনেকে জানান, সকল প্রকার সারের দাম বস্তাপ্রতি বেড়ে যাওয়ায় ধানের আবাদের খরচ বেড়ে গেছে এবার। তবে ধানের দাম ভালো পেলে কৃষকরা লাভবান হবেন। বর্তমানে বাজারে ধানের যে দাম তা নিয়ে খুশি নন কৃষকেরা। এছাড়া আবহাওয়া অনুকুলে থাকায় বোরো ধানের ফলন আশানুরূপ হয়েছে। তবে শ্রমিক সংকটে চিন্তিত তারা। 
উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ মোঃ মোশারফ হোসেন বলেন, ইতোমধ্যে উপজেলায় বোরো ধান কাটা-মাড়াইয়ের কাজ শুরু হয়ে গেছে। এখন পর্যন্ত প্রায় ২০ ভাগ ধান কাটা হয়েছে। প্রচন্ড তাপদাহের কারণে জমিতে পানি বেশি লেগেছে। এবারে বোরো ধানের ফলন বেশ ভালোই হয়েছে। আশা করা যায় কৃষকেরা যথাসময়ে তাদের ফসল ঘরে তুলতে পারবেন।

মন্তব্য ( ০)





  • company_logo