• খেলাধুলা

এবার অবসর নিয়ে মুখ খুললেন রোহিত শর্মা

  • খেলাধুলা
  • ১০ মার্চ, ২০২৪ ১২:১৪:১৫

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ সামনে থেকে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। দুর্দান্ত ফর্মে থাকলেও দলটির চূড়ান্ত সাফল্য পাওয়া হচ্ছে না। সাম্প্রতিক বছরগুলোতে তারা দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপের একটি ফাইনাল খেললেও হতাশা নিয়ে ফিরতে হয়েছে। তবে এশিয়া কাপ ও পরবর্তী দ্বিপাক্ষিক সিরিজগুলোতে দলীয় পারফরম্যান্সে উজ্জ্বল রোহিতের দল। এরই মাঝে উঠল ভারত অধিনায়কের অবসর প্রসঙ্গ। যা নিয়ে খোলামেলা কথা বলেছেন রোহিত। 

ঘরের মাঠে সদ্য সমাপ্ত ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ দাপট নিয়ে শেষ করেছে ভারত। অনেকটা অভিজ্ঞ–অনভিজ্ঞ’র মিশেলে গড়া দল নিয়ে রোহিতরা জিতেছে ৪-১ ব্যবধানে। বিশেষত তাদের ব্যাটিং লাইনআপ ছিল অনভিজ্ঞ। যা নিয়েও ইংলিশ বোলারদের বিপক্ষে তারা কব্জির জোর দেখিয়েছে। এই সময়ে ভারতের বোলিং বিভাগকে নেতৃত্ব দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজারা। মাঝে বিশ্রামে ছিলেন জাসপ্রিত বুমরাহ। সাফল্যমাখা সেই সিরিজ শেষে জানতে চাওয়া হয় রোহিতের অবসর নিয়ে।

এ নিয়ে দেশটির টিভি চ্যানেল জিও সিনেমাকে দেওয়া মন্তব্যে রোহিত বলেন, ‘একদিন যখন জেগে ওঠে বুঝতে পারব যে আমি আর ভালো ফর্মে নেই, আমি নিজের সেরাটা দিতে পারছি না, তখনই যত দ্রুত সম্ভব অবসর নিয়ে নেব। কিন্তু গত কয়েক বছরে আমি আমার জীবনের সেরা ক্রিকেট খেলছি।’ আসলেই গত কয়েক বছরে রোহিতের ব্যক্তিগত পারফরম্যান্স অনেক নামি ক্রিকেটারের জন্যও ঈর্ষণীয়। 

সর্বশেষ ভারত বিশ্বকাপেও তিনি ছিলেন সেরা রানসংগ্রাহকদের তালিকায়। যদিও আগের চেয়ে তার ব্যাটিংয়ের ধরন পাল্টেছে, থিতু হওয়ার চেয়ে দ্রুত রান তোলায় দেখা যায় তার পূর্ণ মনোযোগ। সবমিলিয়ে গত কয়েক বছরে রোহিত শর্মা ভারতের সেরা ক্রিকেটারদের একজন, কারণ তিনি প্রচুর রান এবং সেঞ্চুরি করেছেন। সদ্য সমাপ্ত সিরিজেও সেটা দেখা গেছে। 

সিরিজ জিতে ভারতীয় দলপতি রোহিত বলেন, ‘আপনি যখন এই ধরনের একটি টেস্ট সিরিজ জেতেন, তখন মনে হয় আপনার সবকিছুই ঠিকঠাক কাজ করছে। এই সিরিজে খেলা ছেলেদের হয়তো অভিজ্ঞতার অভাব রয়েছে, তবে তারা অনেক ক্রিকেট খেলেছে এবং আমি এখানে দাঁড়িয়ে দেখেছি যে এই ছেলেরা চাপের মধ্যে বেশ ভালো পারফর্ম করেছে। এই জয়ের কৃতিত্ব পুরো দলকে দিতে হবে। 

চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। যেখানে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন রোহিত। হার্দিক পান্ডিয়ার বদলে সংক্ষিপ্ত ফরম্যাটের সর্বোচ্চ প্রতিযোগিতায়ও জাতীয় দলের গুরুভার দেওয়া হয়েছে তার কাঁধে। এছাড়া পরবর্তী বছর (২০২৫) চ্যাম্পিয়ন্স ট্রফিও রয়েছে। সেই দুই বৈশ্বিক আসরের পর হয়তো আন্তর্জাতিক ক্রিকেট থেকে আস্তে আস্তে নিজেদের গুটিয়ে নেবেন রোহিতসহ বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার।

মন্তব্য ( ০)





  • company_logo