• লাইফস্টাইল

থানকুনি: এই পাতা খেলে কী কী উপকারিতা হয়?

  • লাইফস্টাইল
  • ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ১৩:১৩:০৩

ছবিঃ সংগৃহীত

 

লাইফস্টাইল ডেস্ক: শরীর ও মনের বেশিরভাগ রোগের দাওয়াই রয়েছে আমাদের প্রকৃতিতেই। হাজারও বছর ধরে আয়ুর্বেদ চিকিত্‍সায় বিভিন্ন গাছ-গাছালির কথা বলা হয়েছে। কেউ যদি মানসিক চাপে থাকেন কিংবা মনে অশান্তি বিরাজ করে তবে খেতে পারেন থানকুনি পাতা। এই পাতা খেলে মনের মেঘ কেটে গিয়ে মন ফুরাফুরা হয়ে উঠবে। 

উৎকণ্ঠা দূর করে থানকুনি 

গবেষণায় দেখা গিয়েছে, এই পাতার অ্যান্টিঅ্যাংজাইটি ইফেক্ট রয়েছে। এমনকি এই পাতার গুণে মস্তিষ্কের অক্সিডেটিভ স্ট্রেস, নিউরোনইফ্লামেশনের মতো সমস্যাকেও অনায়াসে বাগে আনা সম্ভব হবে। তাই তো স্ট্রেস এবং অ্যাংজাইটির ফাঁদ কাটাতে নিয়মিত এই পাতা সেবন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

থানকুনি পাতা কীভাবে খাবেন? 

প্রতিদিন সকালে উঠে কয়েকটি থানকুনি পাতা চিবিয়ে খান। কিংবা এই পাতার রস করেও সেবন করতে পারেন। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

থানকুনি ​প্রাকৃতিক ‘অ্যান্টিডিপ্রেশেন্ট’​

নিয়মিত মন ‘ভালো’ না থাকার সমস্যাকেই বিজ্ঞানের পরিভাষায় অবসাদ নামে ডাকা হয়। মুশকিল হল, এই রোগকে প্রথমেই বাগে না আনলে একাকিত্ব, কাজে অনীহা, অনিদ্রা থেকে শুরু করে একাধিক জটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। 

এমনকি কিছু কিছু ক্ষেত্রে রোগীর মধ্যে আত্মহত্যার প্রবণতাও দেখা দেয়। তাই প্রথম দিন থেকেই এই সমস্যাকে বাগে আনার কাজে নেমে পড়াটাই হবে বুদ্ধিমানের কাজ। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে থানকুনি পাতা। তাই মনের কোণে ঘন কুয়াশা জড় হলে এই পাতাকে ডায়েটে জায়গা করে দিতে দেরি করবেন না যেন।

​এড়াতে পারবেন অ্যালঝাইমার্সের ফাঁদ​

বয়স বাড়লে স্মৃতির পাতা আলগা হবেই। এটাই জীবনের স্বাভাবিক নিয়ম! তবে কোনও কারণে স্মৃতিশক্তি এক ঝটকায় অনেকটা কমে গেলে সতর্ক হতে হবে বৈকি! কারণ এমন সমস্যার পিছনে কলকাঠি নাড়তে পারে অ্যালঝাইমার্স ডিজিজ। তবে ভালো খবর হল, নিয়মিত থানকুনি পাতা সেবন করলে মস্তিষ্কের নার্ভের ফাংশন এবং মেমোরি ফাংশন বাড়ে। আর সেই সুবাদেই অ্যালঝাইমার্সের মতো জটিল অসুখের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব হয়। তাই স্মৃতির বাঁধন পোক্ত করতে চাইলে প্রায়দিন এই পাতা সেবন করাটাই হবে বুদ্ধিমানের কাজ।

ডিটক্স মেডিসিন​ থানকুনি 

বিপাক ক্রিয়ার পর শরীরে একাধিক ক্ষতিকর উপাদান তৈরি হয়। আর দেহে এইসব উপাদানের ভিড় বাড়লেই উৎকণ্ঠা, দুশ্চিন্তা থেকে শুরু করে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই যেন তেন প্রকারেণ শরীরকে ডিটক্স করতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ থানকুনি পাতা। তাই মনের পাশাপাশি শরীরের হাল ফেরাতে চাইলেও ঝটপট এই পাতার শরণাপন্ন হন। তাতেই চটজলদি উপকার পাবেন।

মন্তব্য ( ০)





  • company_logo