• লাইফস্টাইল

দাঁতের ব্যথা কমাতে চারটি উপায় মেনে চলুন-

  • লাইফস্টাইল
  • ১৪ জানুয়ারী, ২০২৪ ১৩:০৮:৫৭

ছবিঃ সংগৃহীত

 

লাইফস্টাইল ডেস্কঃ বয়স বাড়লে কমে যায় দাঁতের জোর। বিশেষত বার্ধক্যে অনেকেই দাঁতের সমস্যায় পড়েন। তবে দাঁতজনিত সমস্যা যে কেবল বেশি বয়সীদের হয় এমনটা নয়। ঘন ঘন চকলেট, আইসক্রিমের মতো খাবার খেলে কম বয়সেও দেখা দিতে পারে দাঁতের সমস্যা। 

দাঁতে যন্ত্রণা, ব্যথা, শিরশিরানি, দাঁত ক্ষয়ে যাওয়া ইত্যাদি সমস্যায় ভোগা মানুষের সংখ্যা ক্রমশ বেড়েই চলছে। দীর্ঘ দিন দাঁত ভালো রাখতে চাইলে কিছু খাবার রাখতে হবে খাদ্যতালিকায়। চলুন সেগুলো সম্পর্কে জেনে নিই- 

বাদাম

একাধিক স্বাস্থ্যকর উপাদানে পরিপূর্ণ উপাদান বাদাম। এটি দাঁত ভালো রাখতে সাহায্য করে। বিশেষত কাঠবাদাম, কাজু দাঁতের জন্য বেশ উপকারি। এতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম ও ফসফরাস থাকে। পাশাপাশি, বাদামে থাকে ভিটামিন ডি যা দাঁত ভালো রাখতে কার্যকরী ভূমিকা রাখে। এতে শর্করার পরিমাণও থাকে বেশ কম। আতাই জীবাণুর আক্রমণ তেমন হয় না। 

পালং শাক

প্রচুর পরিমাণ ক্যালসিয়াম সমৃদ্ধ পালং শাক। আর দাঁতের সুস্থতার জন্য অন্যতম প্রয়োজনীয় উপাদান এই ক্যালসিয়াম। এটি দাঁতের এনামেলের ক্ষয় প্রতিরোধ করে। 

কাঁচা ফল ও সবজি

দাঁতের যত্নে ভরসা রাখুন ফল ও সবজির উপর। ফল তো বটেই, যে সবজিগুলো কাঁচা খাওয়া যায়, সেগুলোও সাধারণত দাঁতের জন্য বেশ উপকারি। খাদ্যতালিকায় রাখুন গাজর, আপেল, আঙুর, স্ট্রবেরির মতো ফল। এগুলো মুখের লালা গ্রন্থির ক্ষরণও বৃদ্ধি করে। যার ফলে ভালো থাকে দাঁত।

চিজ

দাঁত ও হাড়ের জন্য উপকারি দুগ্ধজাত খাবার। বিশেষত চিজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। চিজ মুখের ভিতরের অম্ল আর ক্ষারের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। ফলে কমে ক্যাভিটির আশঙ্কা।

মন্তব্য ( ০)





  • company_logo