• লাইফস্টাইল

ভেজাল গুড় খেলে হতে পারে এসব রোগ, আসল গুড় চেনার সহজ উপায়

  • লাইফস্টাইল
  • ১১ জানুয়ারী, ২০২৪ ১২:১৯:৪৬

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ পিঠা-পুলির মৌসুম পৌষ-মাঘ। শীত এলে নানারকম পিঠার স্বাদ চেখে দেখতে চান সবাই। বাঙালির পিঠার প্রতি প্রেমের কথা উঠলেই চলে আসে গুড়ের কথা। মজার খেজুরের গুড় দিয়ে তৈরি হয় নানারকম পিঠা। সমস্যা হলো ভেজালের ভিড়ে আসল গুড় খুঁজে পাওয়াই দুষ্কর। আর ভেজাল গুড় খেলে হতে পারে নানা স্বাস্থ্য সমস্যা। ভেজাল গুড়ে মেশানো থাকে নানা ক্ষতিকর উপাদান। এসব উপাদান শরীরে প্রবেশ করলে দেখা দেয় নানাবিদ শারীরিক সমস্যা। এমনটাই দাবি বিশেষজ্ঞদের। ভেজাল গুড় খেলে কী ক্ষতি হতে পারে চলুন জেনে নিই –

কী কী ভেজাল মেশানো হয় গুড়ে? 

ভেজাল গুড় মিষ্টি স্বাদের করার জন্য অত্যধিক পরিমাণে চিনি মেশানো থাকে। এতে তেমন বিপদের আশঙ্কা নেই। কিন্তু গুড়কে আরও গাঢ় করতে যেসব রং ব্যবহার করা হয়, তার থেকেই একাধিক শারীরিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে।এছাড়াও ভেজাল গুড়ে মেশানো হতে পারে বেশ কিছু ক্ষতিকর রাসায়নিকও। তাই গুড় কেনার সময় সাবধান হওয়া জরুরি। 

ভেজাল গুড় খেলে যেসব ভয়াবহ ক্ষতি হতে পারে 

স্নায়ুতন্ত্রের ওপর বড়সড় আঘাত হানতে পারে ভেজাল গুড়। রাসায়নিক মিশ্রিত এসব গুড় বেশি পরিমাণ খেলে বাড়ে ক্যানসারের আশঙ্কাও।এছাড়া ভেজাল গুড়ে থাকে এমন কিছু রাসায়নিক যা সরাসরি পেটের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই গুড় খেলে দেখা দিতে পারে গ্যাস, অ্যাসিডিটির মতো পেটের সমস্যা। কিছুক্ষেত্রে দেখা দিতে পারে বমি বা ডায়ারিয়ার মতো সমস্যাও।গুড়ে মেশানো হয় ক্যালসিয়াম কার্বোনেট ও সোডিয়াম বাইকার্বোনেটের মতো রাসায়নিক। ক্যালসিয়াম কার্বোনেট গুড়ের ওজন বাড়ায় ও সোডিয়াম বাইকার্বোনেট গুড়কে চকচকে করে তোলে। ভেজাল মেশানো গুড় হলদেটে বা সাদা স্তরযুক্ত হয়। অন্যদিকে, আসল গুড় হয় কালচে বাদামি কিংবা কালো।

আসল গুড় চেনার উপায় 

প্রশ্ন হলো, এত ভেজালের ভিড়ে আসল গুড় চিনবেন কীভাবে? এর সহজ কিছু উপায় রয়েছে। চলুন জেনে নিই সেগুলো-

স্বাদে যাবে বোঝা 

বিশেষজ্ঞদের মতে, গুড় কেনার আগে তা একবার চেখে দেখতেই হবে। কারণ স্বাদেই গুড়ের শুদ্ধতা সম্পর্কে ধারণা করা সম্ভব হবে। খাঁটি গুড় খুবই মিষ্টি হয়। অপরদিকে নকল বা ভেজাল মেশানো গুড় ঠিক ততটাও মিষ্টি হয় না। এর স্বাদ কিছুটা নোনতা হয়ে থাকে। তাই গুড় কেনার আগে এর স্বাদ যাচাই করে নিন। 

গুড় ধরে বুঝুন 

গুড় কেনার সময় এর ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। নরম লাগলে বুঝবেন গুড় আসল ও ভালোমানের। আর ধার বেশি শক্ত হলে বুঝবেন এতে ভেজাল আছে। আসল গুড় শক্ত দেখালেও ভেতরে নরম ও রসালো হয়।

পানির পরীক্ষা 

এক গ্লাস স্বচ্ছ পানিতে কিছুটা পরিমাণ গুড় ফেলে দিন। গুড় খাঁটি হলে তা ধীরে ধীরে জলে মিশে যাবে। আর এতে যদি ভেজাল মেশানো থাকে, তাহলে সেসব উপাদান গ্লাসের তলায় গিয়ে জড় হবে। তাই গুড় কেনার পর এই পরীক্ষার মাধ্যমে আসল-নকল বুঝতে পারবেন। আসল গুড়ের কিন্তু অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তাই দেখেশুনে ভালোমানের গুড় কিনুন।

মন্তব্য ( ০)





  • company_logo