• সমগ্র বাংলা

অসময়ে অতিবৃষ্টিতে শীতকালীন আগাম সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ঠাকুরগাঁওয়ে

  • সমগ্র বাংলা
  • ১০ অক্টোবর, ২০২৩ ২২:০৬:৪৬

ছবিঃ সিএনআই

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁএয়ে অসময়ে অতিবৃষ্টিতে জেলায় শীতকালীন আগাম সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষেতে পানি জমে দেখা দিয়েছে গোড়া পচাসহ বিভিন্ন রোগবালাই। কীটনাশক ব্যবহার করেও মিলছে না প্রতিকার।

এতে আগাম সবজি আবাদে লোকসানের মুখে পড়েছেন কৃষকরা। নতুন করে সবজি আবাদের আর্থিক সহযোগিতা চেয়েছেন তারা।অসময়ে অতিবৃষ্টিতে তলিয়ে গেছে শীতকালীন শাক-সবজির ক্ষেত। এতে ভেসে গেছে কৃষকের স্বপ্ন। 

ঠাকুরগাঁও সদর  উপজেলার ৫০ হেক্টর জমিতে পুইশাক, ঢেড়স, টমেটো, বেগুনসহ শীতকালীন বিভিন্ন সবজির আবাদ করেন কৃষকরা। টানা বৃষ্টিতে নষ্ট হয়েছে বেশিরভাগ সবজি ক্ষেত। ফসল নষ্ট হওয়ায় এখন বিপাকে কৃষকরা। 

অসময়ের বৃষ্টিতে ঠাকুরগাঁওয়ে সবজি ক্ষেতে পানি জমে দেখা দিয়েছে গোড়া পচাসহ নানা রোগ। ফসল বাঁচাতে ব্যবহার করতে হচ্ছে অতিরিক্ত সার ও কীটনাশক। এ অবস্থায় উৎপাদন খরচ তোলা নিয়ে সংশয়ে চাষিরা। 

পরিস্থিতি সামাল দিতে সমন্বিত বালাইনাশক প্রয়োগের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।ঠাকুরগাঁওয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সুত্রে বলেন, ‘আগাম সবজি চাষ একটু কঠিন কাজ। চারা রোপণের পর থেকে ফলন তোলা পর্যন্ত খেত পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় পরিচর্যা করতে হয়। তা না হলে ক্ষতির মুখে পড়তে পারেন কৃষকরা। বর্তমানে টানা বৃষ্টির ফলে আগাম সবজি চাষে আশঙ্কা সৃষ্টি হয়েছে। অতি বৃষ্টির ফলে শিকড়ে পচন ধরে চারা মরে যেতে পারে। এতে ক্ষতির মুখে পড়তে পারে আমাদের ঠাকুরগাঁওয়ের কৃষকরা।

দুই দিনের ভারী বৃষ্টিতে শিবগঞ্জ এলাকার ফুলকপি, বাঁধাকপি, লাল শাক, লাউসহ আগাম শীতকালীন সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। নতুন করে ফসল আবাদে প্রান্তিক চাষিরা পড়েছেন অর্থ সংকটে। 

ঠাকুরগাঁওয়ে এবার শীতকালীন সবজি আবাদের লক্ষ্য ধরা হয় ৫ হাজার ১০০ হেক্টর। আবাদ হলেও, অতিবৃষ্টিতে নষ্ট হয়েছে ৩১৯ হেক্টর সবজি ক্ষেত। পিছিয়েছে পেঁয়াজের আবাদ। 

কৃষি সুত্রে জানা যায় আগাম রবি শষ্য চাষ কৃষকদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় এমন আগাম রবি শষ্যের জমি থেকে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখতে হবে।

এদিকে, ঢোলারহাট,আউলিয়াপুর,ফারাবাড়ি,দক্ষিন বঠিনা ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় তলিয়ে গেছে সবজি ক্ষেত। লোকসান কমাতে ঘুরে দাঁড়াতে বিনামূল্য সার-বীজসহ আর্থিক প্রণোদনা চান ক্ষতিগ্রস্তরা।

মন্তব্য ( ০)





  • company_logo